হুমকি দেওয়ায় ফারাবীর বিরুদ্ধে মামলা

দেশের বিশিষ্ট ব্যক্তিদের ইন্টারনেটের মাধ্যমে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগে শফিউর রহমান ফারাবীর বিরুদ্ধে মামলা করা হয়েছে।

শনিবার সকাল সোয়া ৯টায় রমনা থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলাটি করা হয়। ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগের পরিদর্শক ফজলুর রহমান মামলাটি দায়ের করেন।

এজাহারে বলা হয়, ফারাবী ২০১৩ সালের নভেম্বর মাস থেকে ২০১৪ সালের ২১ আগস্ট পর্যন্ত ইন্টারনেটের মাধ্যমে একাধিক বিশিষ্ট ব্যক্তিদের হত্যার হুমকিসহ বিভিন্ন ধরনের মন্তব্য প্রচার করে।

এর মধ্যে ২১ আগস্ট তসলিমা নাসরিনের লেখা দৈনিক প্রত্রিকা ‘বাংলাদেশ প্রতিদিনে’ ছাপানোর জন্য সম্পাদক নঈম নিজামকে হত্যার হুমকি দেয় ফারাবী। ব্লগার অভিজিতকে তার ফেসবুক পেইজে একাধিকবার হত্যার হুমকি দিয়েছে। এ ছাড়া শাহরিয়ার কবির, মুনতাসির মামুনসহ একাধিক বুদ্ধিজীবী ওই হত্যার হুমকির তালিকায় ছিল।

ফারাবী বিশিষ্ট ব্যক্তিদের হুমকি দেওয়া ছাড়াও রাষ্ট্রের বিরুদ্ধে একাধিক অশালীন মন্তব্য করেছেন বলে এজাহারে উল্লেখ করা হয়। মামলার বাদী ফজলুর রহমান জানান, ফারাবীর বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬, সংশোধনী ২০১৩ এর ৫৭(১)(২) তৎসহ ৫০৬ দণ্ডবিধি আইনে মামলা করা হয়েছে। এ মামলায় তাকে আদালতে নেওয়া হয়েছে। নতুন করে রিমান্ড আবেদন করা হয়েছে।

এ বিষয়ে রমনা থানার এসআই নগেন্দ্র কুমার দাস  জানান, মামলার নথিপত্র অনেক। একাধিক লোককে হুমকিসহ নানারকম মন্তব্য করার জন্য আইসিটি অ্যাক্টের আওতায় মামলাটি হয়েছে।

এর আগে শাহবাগ থানায় লেখক ও ব্লগার অভিজিতের বাবা অজয় রায়ের দায়ের করা মামলায় ফারাবীকে গ্রেফতার দেখানো হয়। ১০ দিনের রিমান্ড শেষে তাকে আদালতে নেওয়া হয়েছে।



মন্তব্য চালু নেই