হালাল পণ্যের সনদ দিতে আইনের ব্যত্যয় হয়নি : ইফা

হালাল আইন ও নীতিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত ইসলামিক ফাউন্ডেশন (ইফা) যে হালাল পণ্যের সনদ ও লগো প্রদান করছে এতে দেশের প্রচলিত আইন ও বিধি বিধানের কোনো ব্যত্যয় ঘটেনি বলে জানিয়েছেন ইফার মহাপরিচালক সামিম মো. আফজাল।
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে রবিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি একথা জানান। ইফার বহুজাতিক কোম্পানির বিভিন্ন পণ্যের ‘হালাল’ পণ্যের সনদ দেওয়া নিয়ে কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।
গণমাধ্যমে প্রকাশিত এসব খবরের পরিপ্রেক্ষিতে নিজেদের অবস্থান পরিষ্কার স্পষ্ট করতেই সংবাদ সম্মেলনটির আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন। সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, সচিব ড. চৌধুরী বাবুল হাসান উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইফা ডিজি বলেন, ইসলামিক ফাউন্ডেশন হচ্ছে সরকারের আইন দ্বারা গঠিত একমাত্র দ্বীনি প্রতিষ্ঠান। পণ্যের হালাল সনদ ইস্যুর সাথে ধর্মীয় সম্পৃক্ততা রয়েছে। এ কারণে ইসলামিক ফাউন্ডেশন আইন ১৯৭৫-এর আলোকে ইফা সরকারের পক্ষে হালাল সনদ ও লোগো প্রদানের একমাত্র স্বীকৃত প্রতিষ্ঠান। ইফা গত পাঁচ বছরে মোট ১৫টি পণ্যের হালাল সনদের সার্টিফিকেট দিয়েছে বলেও জানান তিনি।
সামিম মো. আফজাল বলেন, বর্তমানে হালাল পণ্যের আন্তর্জাতিক বাজার প্রায় ৯০০ মিলিয়ন ডলার। প্রতিবছর বিশ্বে হালাল পণ্যের ব্যবসা সম্প্রসারিত হচ্ছে। যেখানে প্রবৃদ্ধির পরিমাণ ১৬-২৫ শতাংশ। শুধুমাত্র হালাল পণ্য সনদ প্রদানকারী কোনো সংস্থা না থাকার কারণে বিশ্বব্যাপী হালাল পণ্যের বাজারে বাংলাদেশ প্রবেশ করতে পারছে না।অথচ এটি হলে গার্মেন্টস বা প্রবাসীদের পাঠানো রেমিটেন্স থেকে এ খাতে বেশি বৈদেশিক মুদ্রা আসবে।
ইফা কীভাবে পণ্যের হালাল সনদ দেয় জানতে চাইলে তিনি বলেন, পণ্যের গুনগত মান দেখতে বিএসটিআইসহ সংশ্লিষ্ট নিয়ন্ত্রক প্রতিষ্ঠান রয়েছে। ইফা পণ্যের মান দেখে না। সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থা বা প্রতিষ্ঠান পণ্যের মানগত সার্টিফিকেট দেওয়ার পর ওই পণ্য আসলে হালাল কীনা বা পণ্যের ভেতরে হারাম জাতীয় কোনো উপাদান আছে কি না এটাই ইফা দেখে থাকে।এজন্য আমাদের মুফতি ছাড়াও বিশেষজ্ঞরাও কাজ করছেন। সবকিছু বিবেচনা ও পরীক্ষা নিরীক্ষা করে ইফা পণ্যের হালাল সনদ দিয়ে থাকে।
হালাল সনদ দিতে তো এ বিষয়ে আইন বা নীতিমালা প্রয়োজন। কিন্তু এটা তো নেই। কীভাবে তাহলে ইফা এ সনদ দিচ্ছে? জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের সচিব সচিব ড. চৌধুরী বাবুল হাসান বলেন, পণ্যের হালাল সনদ দেওয়ার বিষয় নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর বোর্ড একটি নীতিমালা তৈরির জন্য খসড়া চূড়ান্ত করে মন্ত্রণালয়ে জমা দিয়েছে। খুব শিগগিরই তা হয়ে যাবে।



মন্তব্য চালু নেই