হারের পর যা বললেন ‘ইতিবাচক’ সাকিব

চলতি বিশ্বকাপে বাংলাদেশের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সহকারীর ভূমিকার পালন করছিলেন সাকিব আল হাসান। কিন্তু দুর্ভাগ্যবশত এবারের আসরে অন্যতম সেরা দল নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে পারেননি মাশরাফি। এই ম্যাচে সাকিবের ওপর বর্তায় অধিনায়কত্বের দায়িত্ব। আর সেই দায়িত্ব পালনে তার সফলতা ও ব্যর্থতা দুটিই রয়েছে!

ব্যাট হাতে ১৮ বলে ২৩ রান করেন সাকিব। বল হাতে তুলে নিয়েছেন ৪ উইকেট। এমন অলরাউন্ডিং পারফরম্যান্সের পরও কিউইদের কাছে হারের কবল থেকে দলকে রক্ষা করতে পারলেন না তিনি। আজকের ম্যাচে ক্রিকেটার হিসেবে সাকিব সফল, কিন্তু অধিনায়ক হিসেবেও কি তিনি সফল? প্রশ্নটা থেকে যায় এমনই।

জয় পেলে অবশ্য এই প্রশ্ন থাকত না। নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ায় তার অধিনায়কত্বে আঙ্গুল তুলছেন অনেকে। বোলারদের ঠিকমতো ব্যবহার করতে পারেননি তিনি! তবে সাকিব কেন পারলেন না? এর নেপথ্যের কারণ কী? উত্তরে সাকিব জানালেন, নিয়মিত বোলার মাশরাফিকে না পাওয়াই এই হারের অন্যতম কারণ!

একটু গভীরভাবে চিন্তা করলে হয়তো সাকিবের সঙ্গে একমত হবেন অনেকেই। কারণ পার্ট-টাইম বোলারদের দিয়ে মাশরাফির কাজ আদায় করে নেওয়া সত্যিই অসম্ভব। যা ফুটে উঠেছে সাকিবের ভাষ্যেও, ‘ম্যাচের শুরুতে দুটি উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ডকে ব্যাকফুটে ঠেলে দিয়েছিলাম। কিন্তু তৃতীয় উইকেটে বড় জুটি গড়ে তারা। এদিন আমাদের নিয়মিত পাঁচ বোলার ছিল না। একজন কম বোলার নিয়ে খেলে জয় পাওয়াটা আসলেই কঠিন। তারপরও আমরা হাল ছাড়িনি। চেষ্টা করেছিলাম নিউজিল্যান্ডকে চাপে রাখতে। কিন্তু শেষ অবধি আর পারলাম না।’

‘আপাতত’ এই ম্যাচের ভুলগুলো শুধরে নিতে চান সাকিব। সঙ্গে কোয়ার্টার ফাইনালের জন্য পাথেয় হিসেবে নিতে চান ম্যাচের ইতিবাচক দিকগুলো। সাকিব বলেন, ‘এই ম্যাচে আমরা ভালো খেলেছি। বিশেষ করে ব্যাটিংয়ের প্রশংসা করতে হয়। দলের প্রায় সবাই ভালো খেলেছে। এদের মধ্যে মাহমুদউল্লাহ ও সৌম্যর নাম নির্দিষ্ট করে বলতে হয়। এ ম্যাচ থেকে আমরা বেশ কিছু ইতিবাচক দিক খুঁজে নিতে পারব। যা কোয়ার্টার ফাইনালে ভালো খেলতে সহায়তা করবে।’



মন্তব্য চালু নেই