হংকংয়ে ফের রাজপথে গণতন্ত্রপন্থিরা

হংকংয়ে ফের সরকারবিরোধী বিক্ষোভে রাজপথে নেমেছে গণতন্ত্রপন্থিরা। নতুন বছরে এটাই তাদের প্রথম বিক্ষোভ-সমাবেশ। স্থানীয় সময় শনিবার বিকেলে মধ্য হংকংয়ে কয়েক হাজার বিক্ষোভকারী এ র‌্যালি বের করে।
হংকংয়ের শীর্ষ নির্বাহী নির্বাচনে চীনের হস্তক্ষেপ বন্ধের দাবিতে গত বছর থেকে বিক্ষোভ-সমাবেশ করে আসছেন কলেজ ছাত্রসহ বিভিন্ন অধিকার সংগঠন।‘অকুপাই মুভমেন্ট’ নামে ওই সময় কয়েকটি জেলায় অবস্থান কর্মসূচিও করা হয়। তবে সরকারের কঠোর অবস্থান ও গ্রেপ্তারের কারণে শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের পিছু হটতে হয়।
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিকেলে মধ্য হংকংয়ের রাস্তায় হলুদ ছাতার ঢল নামে। হংকংয়ে গণতন্ত্রপন্থিদের আন্দোলনের প্রতীক এই হলুদ ছাতা। বিক্ষোভকারীরা র‌্যালি থেকে ‘সত্যিকারের বিশ্বজনীন ভোটাধিকার’ বলে স্লোগান দিচ্ছিল।
আয়োজকরা জানিয়েছে, র‌্যালিতে ১৩ হাজার লোক অংশগ্রহণ করেছে। তবে র‌্যালিটি বেষ্টন করে পুলিশের অবস্থানও ছিলো চোখে পড়ার মতো। বার্তা সংস্থা নিউইয়র্ক টাইমস দাবি করেছে র‌্যালিকে ঘিরে প্রায় সাড়ে ছয় হাজার পুলিশ অবস্থান নিয়েছিল।
এর আগে পুলিশ বিক্ষোভকারীদের সতর্ক করে দিয়ে বলেছে, গত বছর ডিসেম্বরের মতো রাস্তায় তাবু গেড়ে অবস্থান নেয়া যাবে না। তবে বিক্ষোভকারীরা এ ধরণের কোন কর্মসূচি ঘোষণা করেনি।
রন্নি চ্যান নামে এক বিক্ষোভকারী জানান, ‘হংকং সরকারের বিষয়ে আমরা কেবল আমাদের হতাশ প্রকাশ করতে চাই।’
তিনি বলেন, ‘আমরা বুঝতে পারছি আমরা খুব সামান্যই করতে পারব কিন্তু যদি আমরা কথা না বলি তাহলে কোন কিছুই পরিবর্তন হবে না।’
গত বছর আন্দোলনের প্রথম সারিতে থাকা ছাত্র নেতা জুশুয়া ওং বলেন, ‘অকুপাই আন্দোলনের’ পরের সময়টিকে আমরা ধরে রাখতে চাই।



মন্তব্য চালু নেই