সুনামগঞ্জের হাওরে মরেছে ৫০ মেট্রিক টন মাছ

অকাল বন্যায় ধান পচে সৃষ্ট গ্যাসে সুনামগঞ্জের হাওরগুলোতে ৫০ মেট্রিক টন মাছ মরে গেছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সৈয়দ মেহেদী হাসান।

জেলার মাটিয়ান হাওর, শনির হাওর, করচার হাওর ও টাঙ্গুয়ার হাওর পরিদর্শন শেষে শুক্রবার সন্ধ্যায় সার্কিট হাউজে স্থানীয় গণমাধ্যমকর্মীদের এ তথ্য দেন তিনি।

তিনি বলেন, শুক্রবার দিনভর আমাদের একটি প্রতিনিধি দল ওই হাওরগুলো পরিদর্শনের পাশাপাশি কৃষকদের সঙ্গে কথা বলেন। একই সঙ্গে আমরা পানির গুণাগুণ পরীক্ষা করেছি। সুনামগঞ্জের হাওরগুলোতে ৫০ মেট্রিক টন মাছ মারা গেছে।

হাওরে তলিয়ে যাওয়া ধান পচে অ্যামোনিয়া গ্যাসের সৃষ্টি হয়েছে। এ গ্যাসের কারণে অক্সিজেন কমে যাওয়ায় মাছ মরে গেছে। যেখানে অক্সিজেন থাকার কথা ৪-৫ পয়েন্ট সেখানে আছে মাত্র জিরো দশমিক ৫ পয়েন্ট। টানা বৃষ্টিপাত হলেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। মাটিয়ান হাওর ও শনির হাওরে পানি স্বাভাবিক বলেও জানান তিনি।

প্রতিনিধি দলে মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের উপ-পরিচালক (রিজার্ভ) রমজান আলী এবং উপ-পরিচালক (সিলেট) মোশারফ হোসেন ছিলেন।

উল্লেখ্য, অসময়ে তলিয়ে যাওয়া হাওরগুলোর মধ্যে কয়েকটি হাওরে মাছ মরে ভেসে ওঠে। হাওরে ধান পচে সৃষ্ট বিষাক্ত গ্যাসে মাছে মড়ক লাগায় গত বৃহস্পতিবার থেকে সুনামগঞ্জের হাওরে আগামী এক সপ্তাহের জন্য মাছ ধরা নিষিদ্ধ করা হয়।



মন্তব্য চালু নেই