সাতক্ষীরায় ভূমিদস্যুদের কবল থেকে রক্ষার দাবিতে এক কৃষকের সংবাদ সম্মেলন

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে ইজারা নেয়া বসতবাড়ি সংলগ্ন ৫০ শতক জমি হতে এক দরিদ্র কৃষককে জোর পূর্বক উচ্ছেদের চেষ্টা করছে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুরা। তারা ওই জমি দখলে নেয়ার জন্য কৃষক ও তার পরিবারের সদস্যদের বিভিন্ন মিথ্যে মামলায় জড়িয়ে দেয়ার ভয়ভীতি দেখাচ্ছে। মঙ্গলবার সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন জেলার কালিগঞ্জ উপজেলার নীলকন্ঠপুর গ্রামের গোলাম মুরশিদ কারিকরের ছেলে রবিউল ইসলাম কারিকর।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রবিউল ইসলাম কারিকর বলেন, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বিভাগ-১ এর অধিগ্রহণকৃত কালিগঞ্জ উপজেলার ফতেপুর মৌজার জে,এল নং ২২১, এল,এ কেস নং ১৫৫/৬৯-৭০ এর আওতায় ১১৪২ দাগে তার বসতবাড়ি সংলগ্ন ৫০ শতক জমি ১৪২০ সালে তার স্ত্রী নাজমুন নাহারের নামে ইজারা গ্রহণ করেন। পাউবো কর্তৃপক্ষের কাছ থেকে ইজারা নেয়ার পর প্রতি বছর নবায়ন পূর্বক উক্ত জমিতে ঘর বেধে বাবা, মা, স্ত্রী ও সন্তানদের নিয়ে বসবাস করাসহ মৎস্য ঘের করে তিনি অদ্যাবধি শান্তিপূর্ন ভাবে ভোগ দখল করে আসছেন।

কিন্তু একই গ্রামের মৃত মোসলেম সরদারের ছেলে এলাকার চিহিৃত ভূমিদস্যু মুজিবর রহমান, মতিয়ার রহামান, মৃত বদর উদ্দিন সরদারের ছেলে নুরুল ইসলাম, আব্দুল জলিল ও খলিল সরদারের নজর পড়ে উক্ত ৫০ শতক জমির উপরে। তারা নানা কৌশলে ওই জমি গ্রাস করার জন্য তাদের সন্ত্রাসী বাহিনী দিয়ে তাদের পরিবারের উপর নানা ভাবে অত্যাচার ও নির্যাতন শুরু করে। ভূমিদস্যরা শেষ সম্বল বসত বাড়ি থেকে তাদেরকে উচ্ছেদের জন্য বিভিন্ন মিথ্যে মামলায় জড়িয়ে দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি অভিযোগ করে বলেন, ভূমিদস্যরা তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনরে ষড়যন্ত্র করে খ্যান্ত হয়নি। তারা তার (রবিউল) স্ত্রী নাজমুন নাহারের নামের ইজারা বাতিলেরও চেষ্টা করছে। তিনি ভূমিদস্যুদের কবল থেকে তাদের বসবাড়ি ও তৎসংলগ্ন ইজারা নেয়া ৫০ শতক জমি রক্ষায় স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।



মন্তব্য চালু নেই