সাতক্ষীরার খবর

## জলবায়ু চ্যালেঞ্জ ও সম্ভাবনা শীর্ষক ওরিয়েন্টেশন:
“বাংলাদেশ জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতায় অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা” ও “বাংলাদেশ পানি সম্পদ খাতে শুদ্ধাচার চর্চা” বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দিনব্যাপী সাতক্ষীরা সদর উপজেলা মিলনায়তনে সচেতন নাগরিক নাগরিক কমিটি সনাক, সাতক্ষীরার আয়োজনে এ ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন সনাক সভাপতি প্রফেসর আব্দুল হামিদ। ওরিয়েন্টেশন সভায় বক্তব্য রাখেন সনাক সহ সভাপতি পবিত্র মোহন দাশ, সনাক সদস্য ড. দিলারা বেগম, হেনরী সরদার, ডাঃ রাবেয়া পারভীন, অলিউর রহমান, টিআইবি’র এসপিএম জাকির হোসেন খান, হাসান আলী, সমন্বয়কারী বাউইন সঞ্জিব বিশ্বাস সঞ্জয়, প্রোগ্রাম ম্যানেজার মহুয়া রউফ, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোঃ মনিরুজ্জামান, প্রোগ্রাম অফিসার এ.কে.এম সাইফুল হক, এসিস্ট্রেন প্রোগ্রাম ম্যানেজার মাহফুজুল হক, শ্রীলংকা’র এফকে ফেলো, হিরান ইউকারামানাইকি, এরিয়া ম্যানেজার আশিক বিল্লাহ, আইন বিষয়ক প্রতিনিধি ইমরান হাসান প্রমুখ। সাতক্ষীরার জলবায়ু বিষয়ে যে সকল প্রকল্প বরাদ্ধ হয়েছে তা সঠিক রক্ষাণাবেক্ষন করা হচ্ছে না। এসব প্রকল্পের টাকা বিভিন্ন ভাবে ব্যয় হলেও কার্যত তা ভুক্তভোগীদের জীবন মানের উন্নয়ন হচ্ছেনা। এসময় বক্তারা বেতনা নদী খননের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির কথা উল্লেখ করে বলেন, বেতনা নদী খননে যে অনিয়ম ও দুর্নীতি হয়েছে তা ‘গ্লোবাল করাপশন অন ক্লাইমেট চেইঞ্জ’ প্রতিবেদনে উঠে এসেছে। এই প্রকল্পসহ জলবায়ুর সকল প্রকল্প সঠিকভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলকে আহবান করা হয়। আলোচনা সভা শেষে এরিয়া ম্যানেজার আশিক বিল্লাহ সকলকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এসব প্রকল্পে সকলকে একসাথে কাজ করার জন্য আহবান করেন।

## স্কুল ক্রিকেট চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে চেক প্রদান:
বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর ব্যবস্থাপনায় সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে স্কুল ক্রিকেট চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে চেক প্রদান করা হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১২টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক নাজমুল আহসান এ চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন দল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজকে ১৪ হাজার টাকার চেক এবং রানার্সআপ সরকারি উচ্চ বিদ্যালয়কে ৯ হাজার টাকার চেক প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহসিন আলী, সাতক্ষীরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোদাচ্ছের আলী, জেলা ক্রীড়া সংস্থার ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোঃ আহম্মাদ আলী সরদার, যুগ্ম সম্পাদক মাহমুদুল হাসান মুক্তি, কোষ্যধ্যক্ষ সাইদুর রহমান শাহিন, নির্বাহী সদস্য আ.ম আক্তারুজ্জামান মুকুল, মোঃ আলতাফ হোসেন, মুশফিকুর রহমান মিল্টন, সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রউফ, কোর্স হেলাল উদ্দীন সহ চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের খেলোয়াররা।

## সাতক্ষীরার ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলার উদ্বোধন:
সাতক্ষীরার চার’শ বছরের ঐতিহ্যবাহী ‘গুড়পুকুরের মেলা’র উদ্বোধন করা হয়েছে। ঐতিহ্যবাহী এ মেলা উপলক্ষে শহীদ আব্দুর রাজ্জাক পার্ক সাজানো হয়েছে নান্দনিক রূপে। পার্কের পুরো জায়গা জুড়ে বসতে শুরু করেছে বিভিন্ন প্রকার স্টল।
সোমবার বিকাল ৫ টায় সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে জেলা প্রশাসক নাজমুল আহসান ফিতা কেটে এ মেলার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা পৌর মেয়র আলহাজ্ব এম.এ জলিল, সদর সার্কেল এসপি মীর মোদাচ্ছের হোসেন, পৌর প্যানেল মেয়র শেখ শফিক-উদ-দৌলা সাগর, বাংলাদেশ মেলা দোকান মালিক সমিতির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মানিক সিকদার, পৌর কাউন্সিলর আছাদ আহমেদ অঞ্জু, শফিকুল আলম বাবু, শাহিনুর রহমান শাহীন, জ্যোন্সা আরা, ফারহা দিবা খান সাথী, ফরিদা আক্তার বিউটি, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম রহমান প্রমুখ। উল্লেখ্য, ২০০১ সালের ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে মেলা চলাকালীন শহরের স্থানীয় রকসি সিনেমা হল ও স্টেডিয়ামে সার্কাসের প্যান্ডেলে বোমা হামলা হয়। সে হামলায় ৩জন মারা যায় এবং আহত হয় শতাধিক। এর পর থেকে দীর্ঘ আট বছর গুড়পুকুরের মেলা বন্ধ ছিল এবং ২০০৯ সাল থেকে সল্প পরিসরে হলেও শুরু হয় এ মেলা। তবে ফিরে পায়নি মেলার প্রাণ। ১৫ সেপ্টেম্বর শুরু হওয়া এ মেলা চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

## ওসি’র গাড়ি বহরে হামলা মামলার আসামী শিবির ক্যাডার আটক:
ত্রিশ মাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার গাড়ি বহরে হামল ভাংচুর ও মারপিটের ঘটনায় সাতক্ষীরা জেলার পাটকেলঘাটা উপজেলার শিবির ক্যাডর আজারুল ইসলামকে আটক করেছে পুলিশ। সোমবার সকাল সাড়ে ১১ টার সময় নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়। তিনি পাটকেলঘাটা উপজেলার পারকুমিরা গ্রামের আলাউাদ্দিন মাস্টারের ছেলে।
পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুনুর রশিদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ আজারুলের বাড়িতে অভিযান চালায়। এসময় তার বাড়ি থেকে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে ত্রিশ মাইল থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা আকতারুজ্জামানের গাড়ি বহরে হামলা ভংচুর মারপিট ও সহিংসতার একাধিক মামলা রয়েছে বলে ওসি জানান।

## সাতক্ষীরায় জাতীয় আয়কর দিবসে মানববন্ধন কর্মসূচি পালন:
‘কর ন্যায্যতা নিশ্চিত কর, উন্নয়নের সোপান গড়ো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় পালিত হচ্ছে জাতীয় আয়কর দিবস। এ উপলক্ষ্যে সোমবার সকাল ১০ টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র সাতক্ষীরা জেলা ক্যাম্পেইন কমিটির উদ্যোগে জাতীয় আয়কর দিবস উপলক্ষ্যে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
মানববন্ধনে বক্তব্য রাখেন সুপ্র’র সাতক্ষীরা জেলা ক্যাম্পেইন ফ্যাসিলিটেটর-ডিসিএফ ফারুক রহমান, স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব দত্ত, ফজিলাতুন্নেসা, সিরাজুম সঞ্জু, আব্দুল আলীম, লুইস রানা গাইন প্রমুখ।



মন্তব্য চালু নেই