সাতক্ষীরার খবর (১০/৯/১৪)

## মীর মোকছেদ আলী শিশু বিদ্যাপীঠে একটি কম্পিউটার প্রদান করলেন জেলা প্রশাসক:
মীর মোকছেদ আলী শিশু বিদ্যাপীঠের প্রাক্তন ছাত্র মোঃ শাহেদ করিমের সৌজন্যে ম্যানেজিং কমিটির সদস্য ও ব্যাংক কর্মকর্তা (অবঃ) শেখ আজিজুল হকের মাধ্যমে বিদ্যালয়ের সভাপতি জেলা প্রশাসক নাজমুল আহসানের নিকট একটি নতুন কম্পিউটার সেট হস্তান্তর করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক নাজমুল আহসান কম্পিউটার সেটটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের সুবিধার্থে অধ্যক্ষ হামিদা বানু’র নিকট হস্তান্তর করেন। এসময় উপস্থিত ছিলেন মীর মোকছেদ আলী শিশু বিদ্যাপীঠের ম্যানেজিং কমিটির সহ সভাপতি প্রফেসর খায়রুল ইসলাম, সদস্য শেখ আজিজুল হক, গোলাম হাসান, শিক্ষক প্রতিনিধি তুষার কান্তি সাহা, সহকারী শিক্ষক নেলী আফরিন, মারুফা খাতুন, অর্পনা চক্রবর্তী, মোঃ আব্দুস সালাম প্রমুখ।

## সাতক্ষীরা পাসপোর্ট অফিস থেকে ৪ দালাল আটক:
সাতক্ষীরায় আঞ্চলিক পাসপোর্ট অফিসের যাত্রার শুরুতেই আটক হয়েছে ৪ দালাল। তাদেরকে ভ্রাম্যমান আদালতে সোপর্দ করা হয়েছে। সোমবার দুপুর ১টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে সাতক্ষীরার গোয়েন্দা পুলিশের একটি দল শহরের কাছারীপাড়া এলাকায় পাসপোর্ট অফিসে হানা দেয়। এ সময় হাতেনাতে আটক করা হয় ৪ দালালকে। এরা হচ্ছে শহরের পুরাতন সাতক্ষীরার কথিত সাংবাদিক কাজী নাসিরউদ্দিনের ছেলে রিপন ( ২৮), রেজিষ্ট্রি অফিসপাড়ার আব্দুল খালেকের ছেলে আবদুল মালেক (২৬), কাটিয়ার আবদুর রাজ্জাকের ছেলে সাঈদ হোসেন (২৪) ও একই এলাকার আকবর হোসেনের ছেলে নাজমুল হোসেন (২৫ )। পুলিশ জানিয়েছে তারা পাসপোর্ট গ্রাহকদের সাথে নানাভাবে প্রতারনা করে আসছিল। গ্রেফতারের পর তাদেরকে ভ্রাম্যমান আদালতে সোপর্দ করা হয় । প্রসঙ্গতঃ গত ৩ সেপ্টেম্বর সাতক্ষীরায় চালু হয় অঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রম। ভ্রাম্যমান আদালতে তাদের প্রত্যেককে ৭ দিনের জেল, ২ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৭ দিনের কারাদন্ড প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত।

## ডিবি-ধারাবাহিকে অগ্নি:
জনপ্রিয় ধারাবাহিক নাটক ডিবি তে অভিনয় করেছেন সময়ের আলোচিত অভিনেত্রি বৃষ্টিময় অগ্নি। ডিবি নাটকটি এটিএন বাংলায় আজ রাত ৯.২০ মিনিটে প্রচারিত হবে। ডিবি নাটকে অরুনা বিশ্বাস ও বাবুল আহমেদের মেয়ের চরিত্রে অভিনয় করেছেন অগ্নি। এ প্রসঙ্গে অগ্নি বলেন- আমার মিডিয়া গুরু হচ্ছে নাট্য পরিচালক জি.এম.সৈকত। স্যারের কাছে আমি কৃতজ্ঞ,সৈকত স্যারের মাধ্যমে আমি ডিবি নাটকে অভিনয় করি। আমার চরিত্রটি অনেক মজার। বর্তমানে অগ্নি -২টি ধারাবাহিক,২টি একক নাটকে শুটিং নিয়ে ব্যস্ত আছেন। অভিনয়ের পাশা-পাশি শিঘ্রই নাটক পরিচালনার ঘোষনা দেন বৃষ্টি ময় অগ্নি।

## সাতক্ষীরায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত:
‘টেকসই উন্নয়নের মূল কথা, সাক্ষরতা আর দক্ষতা’ এই স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় বিভিন্ন কর্মসূচির মধ্যে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। সোমবার সকাল ১০টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহণে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মহসিন আলী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসান। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার আমিনুল ইসলাম টুকু, প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আশরাফ উদ্দীন, সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল্লাহ আল মামুন, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহকারী পরিচালক হিরামন কুমার বিশ্বাস, সাস’র নির্বাহী পরিচালক শেখ ইমান আলী, পিটিআই’র সুপার আতিয়ার। আলোচনা সভা শেষে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের উপর বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়েছে। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন নির্বাহী ম্যজিষ্ট্রেট বিবি খাদিজা।

## পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’এক ‘ডাকাত’ গুলিবিদ্ধ:
সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলায় ডাকাতির চেষ্টাকালে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ফজলুল হক (৩০) নামে এক ‘ডাকাত’ গুলিবিদ্ধ হয়েছেন। এ সময় পুলিশের তিন কনস্টেবল আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে ৫টি বোমা ও একটি রামদাঁ উদ্ধার করেছে। উপজেলার মৌতলা ইউনিয়নের নামাজেরগড় মাঠ সংলগ্ন এলাকায় রবিবার রাত সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ ফজলুল হক মৌতলা গ্রামের মমতাজ আহমেদের ছেলে। কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক শেখ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ডাকাতরা রাতে ডাকাতির প্রস্তুতি নিচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ মৌতলায় অভিযান চালায়। এ সময় মৌতলা ইউনিয়নের নামাজেরগড় মাঠ এলাকায় পৌঁছালে ডাকাতরা পুলিশকে লক্ষ্য করে গুলিবর্ষণ ও বোমা বিস্ফোরণ ঘটনায়। পুলিশও পাল্টা গুলি ছুড়লে ডাকাতরা রাতের আঁধারে পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে ফজলুল হককে আহতাবস্থায় উদ্ধার করা হয়। তার ডান পায়ে গুলি লেগেছে। এ সময় পুলিশের তিন কনস্টেবলও আহত হয়েছেন।’

## এশিয়ান গেমস্-এ যাচ্চেন ফিফা রেফারী তৈয়েব হাসান:
দক্ষিণ কোরিয়ার ইনচেনে অনুষ্ঠিতব্য ১৭তম এশিয়ান গেমস্ েফুটবল রেফারী হিসাবে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) কর্তৃক মনোনীত হয়েছেন বাংলাদেশর শীর্ষ ফিফা রেফারী তৈয়েব হাসান। তিনি ১০ সেপ্টেম্বর মালয়েশিয়া এয়ার লাইন্স যোগে দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। তার সাথে সহকারী রেফারী হিসাবে থাকবেন বাংলাদেশের ফেরদৌস আহমেদ। বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ১৬ বছর ফিফা রেফারী হিসাবে কৃতিত্বের অধিকারী তিনি ১৯৯৯ সাল থেকে ইন্টার ন্যাশনাল ম্যাচ পরিচালনা করে আসছেন। তিনি ফিফা আয়োজিত বিশ্বকাপ কোয়ালিফাইং, অলিম্পিক কোয়ালিফাইং, এএফসি আয়োজিত এএফসি চ্যাম্পিয়ন্সলীগ, এশিয়ান কাপ কোয়ালিফাইং, বিভিন্ন রাউন্ড টুর্ণামেন্ট সহ শতাধিক ইন্টান্যাশনাল ম্যাচ পরিচালনা করার গৌরব অর্জন করেছেন। এ সমস্ত ম্যাচ পরিচালনায় তিনি জাপান, কোরিয়া, অস্ট্রেলিয়া,সৌদি আরব, ইরান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বেডিয়া, লাউস, জর্ডান, ওমান, উজবেকিস্তান, কাজাকিস্তান, তাজিকিস্থানসহ এশিয়ার প্রায় সব দেশে তিনি ফিফা, এএফসি এবং বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। রেফারিং এ বিশেষ কৃতিত্বের জন্য তিনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে), বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি, বাংলাদেশ স্পোটস্ জার্নালিস্ট এসোসিয়েশন, সোনালী অতীত ক্লাব, ঢাকাসহ বিভিন্ন জাতীয় প্রতিষ্ঠান কর্তৃক সেরা রেফারীর পুরস্কারে ভূষিত হয়েছেন।



মন্তব্য চালু নেই