সাতক্ষীরার কলারোয়ার কিছু টুকরো খবর

কলারোয়ায় কৃষি-রবিশস্য চাষের উপর প্রশিক্ষণ কর্মশালা: কলারোয়ায় কৃষি ও রবিশস্য চাষের উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কলারোয়া ইসলামী ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্পের সদস্যদের নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। রবিবার বিকেলে উপজেলার ঝাঁপাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন ইসলামী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার জহিরুল ইসলাম।News-photo---02- এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা আবুল হোসেন, প্রধান শিক্ষক আসাদুজ্জামান, মামুনুর রহমান, ব্যাংক কর্মকর্তা শরীফুল ইসলাম, জাহিদুল ইসলাম, আব্দুল হামিদ, মনিরুল ইসলাম, সাংবাদিক জুলফিকার আলী প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইসলামী ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্প কর্মকর্তা কামরুজ্জামান। বক্তারা উত্তম রবিশস্য চাষ প্রদ্ধতি ও বিভিন্ন রোগ প্রতিরোধের করণীয় বিষয়ে বক্তব্য রাখেন।

 

জাতীয় সমবায় ও যুব দিবস উদযাপিত:
কলারোয়ায় ৪৩তম জাতীয় সমবায় ও যুব দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে। ‘অর্থ-সামাজিক নিরাপত্তায় সমবায়’ শীর্ষক স্লোগানকে সামনে রেখে শনিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালীটি উপজেলা সদরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা অডিটোরিয়ামের সামনে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ।Kalaroa Shomobai বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষাবিদ অধ্যাপক এমএ ফারুক, উপজেলা সমবায় সমিতির সভাপতি আ.গফুর, সমবায় কর্মকর্তা আশরাফ হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা এসএম আজিজুল হক, মুক্তিযোদ্ধা কমান্ডার গোলাম মোস্তফা, শিক্ষক-কর্মচারী সমবায় কল্যাণ সমিতির সভাপতি প্রধান শিক্ষক হরিসাধন ঘোষ, সফল আত্মসংস্থান কর্মী নজরুল ইসলাম, সমবায় সংগঠক আমির আলী, বিমল কৃষ্ণ পোদ্দার, শচিন কুমার প্রমুখ। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা প্রধান শিক্ষক আ.রউফ, কপাই সা.সম্পাদক এড.শেখ কামাল রেজা, কলারোয়া প্রেসক্লাবের সভাপতি গোলাম রহমান, সা.সম্পাদক রাশেদুল হাসান কামরুল, শিক্ষক ও সাংবাদিক দীপক শেঠ, সাংবাদিক শেখ জুলফিকারুজ্জামান জিল্লু, জুলফিকার আলী, ফিরোজ জোয়ার্দ্দার, আরিফুল হক চৌধুরী, এমএ সাজেদ, সমবায় সহকারী পরিদর্শক মুর্শিদ আলম, আমির হোসেন, তানভির হোসেন, শিক্ষক নেতা বদরুজ্জামান, সমবায় সংগঠক শাহাদুল্লাহ, মাসুদুল ইসলাম, ইমাদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে আশ্রয়ণ প্রকল্পের ১৪জন সদস্যদের মাঝে ২লাখ টাকা ঋণ, ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন পরিসংখ্যান কর্মকর্তা তাহের মাহমুদ সোহাগ।

বজলুর রহমান স্মৃতি ফুটবল টুর্নামেন্টে যুগ্ম চ্যাম্পিয়ন চন্দনপুর বলাকা সংঘ ও শার্শা এ্যাথলেটিকস ক্লাব:
কলারোয়ায় ৪র্থ বজলুর রহমান স্মৃতি ফুটবল টুর্নামেন্টে যুগ্ম ভাবে চ্যাম্পিয়ন হয়েছে কলারোয়ার চন্দনপুর বলাকা সংঘ ও যশোরের শার্শা এ্যাথলেটিকস ক্লাব। শনিবার বিকেলে কলারোয়া ফুটবল মাঠে আয়োজিত ওই খেলায় নির্ধারিত সময়ে উভয় দল ১টি করে গোল করায় খেলা টাইব্রেকারে গড়ায়। খেলার প্রথমার্ধে শার্শা এ্যাথলেটিকস ক্লাব ১টি গোল করে এগিয়ে থাকে। দ্বিতীয়ার্ধে চন্দনপুর বলাকা সংঘ ১টি গোল করে খেলায় সমতা ফেরায়। পরে টাইব্রেকারে উভয় দলের ৫জন খেলোয়ার ৫টি করে গোল করায় সেটিও ড্র’তে রূপ নেয়। পরে আলো স্বল্পতার কারণে উভয় দলের মতামতের ভিত্তিতে উভয় দলকে যুগ্ম ভাবে চ্যাম্পিয়ন ঘোষনা করে টুর্নামেন্ট কমিটি। 1ট্রফির পাশাপাশি চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের প্রাইজমানি যথাক্রমে নগদ ৪০হাজার টাকা ও ২০হাজার টাকা যুগ্ম চ্যাম্পিয়ন হিসেবে উভয়দলকে ভাগাভাগি করে প্রদাণ করে অতিথিবৃন্দ। টুর্নামেন্টের সেরা খেলোয়ারের পুরষ্কার জেতেন বলাকা সংঘের ৮নং জার্সিধারী আশরাফুল, সেরা গোলরক্ষের পুরষ্কার জেতেন একই দলের গোলরক্ষক মিতুল ও ফেয়ার প্লে ট্রফি গ্রহণ করে মাধবকাটি পঞ্চমগ্রাম ফুটবল একাদশ। এছাড়াও বিভিন্ন পুরষ্কার প্রদাণ করা হয়। খেলা পরিচালনা করেন নাসির উদ্দীন, মাসউদ পারভেজ মিলন ও ফারুক হোসেন স্বপন। পুরষ্কার বিতরণপূর্ব আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টুর্নামেন্টের অর্থায়নকারী এমআর ফাউন্ডেশনের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান। উপজেলা ক্রীড়া সংস্থা, এমআর ফাউন্ডেশন ও পাবলিক ইন্সটিটিউটের যৌথ আয়োজিত এ টুর্নামেন্টের পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলারোয়া উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন। বিশেষ অতিথি ছিলেন শার্শা উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু, কলারোয়ার ইউএনও অনুপ কুমার তালুকদার, ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু ও শার্শা ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান। ধারাভাষ্য ও অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাষক রফিকুল ইসলাম, মাস্টার শেখ শাহাজাহান আলী শাহীন, মাস্টার বদরুজ্জামান বিপ্লব ও মীর রফিকুল ইসলাম। খেলায় কয়েক হাজার দর্শকের উপস্থিতি সকলকে বিমোহিত করে।

কলেজ শিক্ষকের পরিবারের উপর অগ্নিনিক্ষেপের প্রতিবাদে গণস্বাক্ষর কর্মসূচি শুরু ॥ চলবে ৭নভেম্বর পর্যন্ত: কলারোয়ায় কলেজ শিক্ষক খলিলুর রহমানের পরিবারের উপর অগ্নিনিক্ষেপের প্রতিবাদে গণস্বাক্ষর কর্মসূচি শুরু হয়েছে। শনিবার থেকে শুর হওয়া এ কর্মসূচি চলবে ৭নভেম্বর পর্যন্ত। উপজেলা শিক্ষক সমিতি ফেডারেশনের উদ্যোগে কলারোয়ার শহীদ মিনার চত্বর, মাধ্যমিক শিক্ষক সমিতির অফিসে ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে এ গণস্বাক্ষর কর্মসূচি অব্যাহত থাকবে। গণস্বাক্ষরে যে কোন ব্যক্তি প্রতিবাদ স্বরূপ স্বাক্ষর করতে পারবেন। এ কর্মসূচি শেষে ৯নভেম্বর সংগৃহীত গণস্বাক্ষরের কাগজপত্র প্রধানমন্ত্রী বরাবর প্রদাণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। উল্লেখ্য, গত ৮অক্টোবর দিবাগত গভীর রাতে উপজেলার লাঙ্গলঝাড়া বাড়িতে ঘুমন্ত অবস্থায় কলারোয়ার শেখ আমানুল্লাহ ডিগ্রী কলেজের দর্শন বিভাগের প্রভাষক খলিলুর রহমানের পরিবারের উপর পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ করে দূর্বৃত্তরা। গুরুতর আহতবস্থায় ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসাধীন থাকার ৬দিন পর ১৪অক্টোবর কলেজ শিক্ষকের ছোট পুত্র তামিম আজাদ (৬) মৃত্যু বরণ করে। এখনো পর্যন্ত বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন শিক্ষকের স্ত্রী শাহানারা খাতুন ঝর্না (৩৬) ও বড়পুত্র তানভিদ আসাদ (১১)। এ ঘটনার পর থেকে দোষিদের দৃষ্টানমূলক শাস্তির দাবিতে জেলা ব্যাপী শিক্ষক সমাজ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।



মন্তব্য চালু নেই