সাংসদ বদি, মান্নান ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রহমান বদি এবং প্রাক্তন প্রতিমন্ত্রী আব্দুল মান্নান ও তার স্ত্রীর বিরুদ্ধে পৃথক তিন মামলায় চার্জশিট (অভিযোগপত্র) অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার রাজধানীর সেগুন বাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে কমিশন বৈঠকে তিন জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দেওয়া হয়েছে। দুদকের জনসংযোগ কর্মকর্তা ও উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

কক্সবাজার-৪ আসনের সাংসদ বদির বিরুদ্ধে ৬ কোটি ৩৩ লাখ ৯৪২ টাকা, প্রাক্তন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খানের বিরুদ্ধে ২ কোটি ৬৫ লাখ ৫৭ হাজার ৪৪২ টাকা এবং মান্নান খানের স্ত্রী সৈয়দা হাসিনা সুলতানার বিরুদ্ধে প্রায় সাড়ে ৩ কোটি ৩৫ লাখ ২৭ হাজার ২৯ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ওই চার্জশিট অনুমোদন দেয় দুদক।

সাংসদ আবদুর রহমান বদি: দুদকের তদন্তে সাংসদ বদির বিরুদ্ধে ৬ কোটি ৩৩ লাখ ৯৪২ টাকার জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনের প্রমান পাওয়া যায়। এর মধ্যে ৩ কোটি ৯৯ লাখ ৫৩ হাজার ২৭ টাকার তথ্য গোপনের প্রমাণ পায় দুদক। তাই দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ সালের ২৬(১) ও ২৭ (২) ধারায় কমিশন এই চার্জশিট অনুমোদন দেয়। মামলার তদন্ত কর্মকর্তা হলেন মো. মঞ্জুর মোর্শেদ।

এর আগে সাংসদ বদির বিরুদ্ধে প্রায় ১৩ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৪ সালের ২১ আগস্ট দুদকের উপপরিচালক মোহাম্মদ আব্দুস সোবহান বাদি হয়ে মামলা (মামলা নং- ৩৭) দায়ের করেছিল। হলফনামায় তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আমলে নিয়ে ২০১৪ সালের ১৩ জানুয়ারি অনুসন্ধান শুরু করে দুদক।

প্রাক্তন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খান: প্রাক্তন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খানের বিরুদ্ধে দুদকের তদন্তে ২ কোটি ৬৫ লাখ ৫৭ হাজার ৪৪২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন প্রমাণ পাওয়া যায়। এর মধ্যে ৩০ লাখ ৯৬ হাজার ৬১২ টাকার তথ্য গোপনের অভিযোগ রয়েছে। দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ সালের ২৬(১) ও ২৭ (২) ধারায় কমিশন এই চার্জশিট অনুমোদন দেয়।

এর আগে প্রায় সাড়ে ৭৯ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২১ আগস্ট রাজধানীর রমনা থানায় দুদকের উপপরিচালক মো. নাসির উদ্দিন বাদি হয়ে একটি মামলা (মামলা নং-৩৬) দায়ের করেছিলেন। দুদকের উপপরিচালক মো. নাসির উদ্দিন অভিযোগ অনুসন্ধান ও তদন্ত করেন।

মান্নান খানের স্ত্রী সৈয়দা হাসিনা সুলতানা: প্রাক্তন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খানের স্ত্রী সৈয়দা হাসিনা সুলতানার বিরুদ্ধে ৩ কোটি ৩৫ লাখ ২৭ হাজার ২৯ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের প্রমান পায় দুদক। এর মধ্যে ১ কোটি ৮৬ লাখ ৩ হাজার ৯১২ টাকার তথ্য গোপনের অভিযোগ রয়েছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ সালের ২৬(১) ও ২৭ (২) ধারায় কমিশন এই চার্জশিট অনুমোদন দেয়।

এর আগে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৪ সালের ২১ অক্টোবর দুদকের উপপরিচালক মো. নাসির উদ্দিন বাদী হয়ে রমনা মডেল থানায় (মামলা নং-৩৫) মামলা দায়ের করেছিলেন।



মন্তব্য চালু নেই