শিশু পার্কের বেহালদশা !

রাজধানীর শহীদ জিয়া শিশুপার্ক নানা সমস্যায় জর্জরিত। শিশুদের নিরাপত্তাঝুকি বেড়ে যাওয়ায় অভিভাবকরা মুখ ফিরিয়ে নিচ্ছেন। বিশ বছর আগেও যেমন ছিল এখনও তেমন আছে। আধুনিক বাংলাদেশে অনেক কিছু উন্নয়ন হলেও অবহেলা আর নানা অনিয়ম নিয়ে চলছে শিশুদের বিনোদনকেন্দ্রগুলো।

যানজটের নগরী ঢাকায় চাহিদানুযায়ী খেলার মাঠ না থাকায় অভিভাকরা সন্তানদের নিয়ে হাজির হন রাজধানীর বিভিন্ন শিশুবান্ধব পার্কগুলোতে। তবে যে একবার কোন একটিতে ঘুরে আসে সে আর দ্বিতীয়বার যেতে চেষ্টা করেনা।

শহীদ জিয়া শিশুপার্কে সন্তানদের নিয়ে ঘুরতে আসা ধানমন্ডির বাসিন্দা মোহাম্মদ ওয়ালী উল্লাহ অভিযোগ করে বললেন, পার্কে অবস্থিত প্রায় রাইটগুলোতে কোন না কোন ত্রুটি রয়েছে। শিশুদের বসার আসনের সামনের গ্লাসের অধিকাংশ ভাঙ্গা, যে কোন সময় শিশুদের হাত কেটে যেতে পারে। মাথায় আঘাত লাগতে পারে।

অনেক অভিভাবক শুধু পায়চারি করেই সন্তানদের নিয়ে ফিরে যান। বছরের পর বছর পেরিয়ে গেলেও রাইটগুলোতে রং করা হয়না। কর্মচারীরা নানাভাবে দূর্নীতি করেন। নতুন কোন বিনোদনের ব্যবস্থা নেই। পার্কের দেখাশুনা করা সিটি কর্পোরেশনের দায়িত্ব হলেও তাদের উদাসীনতার অভাব নেই।

20150213_160843

একজন অভিভাবক মনে করেন, শহীদ জিয়ার নাম পরিবর্তন করে অন্য কোন নাম রাখা হলে শিশুপার্কের উন্নতি হতে পারে। সর্বোপরি কথা হলো, শিশুদের বিনোদনের সকল প্রতিষ্ঠানকে আরো আধুনিকায়ন করা হলে দর্শনার্থীদের সংখ্যা যেমন বাড়বে তেমনিভাবে বাড়বে সরকারের রাজস্ব। শিশুরা ফিরে পাবে এক আনন্দের জগত।



মন্তব্য চালু নেই