শিশুদের ভারী স্কুলব্যাগ বহন নিয়ে রুল

শিশুদের ওজনের ১০ শতাংশের বেশি স্কুলব্যাগ বহন নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে শিশুদের ক্ষেত্রে ওজনের ১০ শতাংশের বেশি স্কুল ব্যাগ বহন নিষিদ্ধ ও প্রি-প্রাইমারি শিশুদের স্কুলব্যাগ বহন না করতে আইন প্রণয়নের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার জনস্বার্থে করা এক রিটের শুনানি নিয়ে এই রুল জারি করেন। আগামী দুই সপ্তাহের মধ্যে আইন সচিব, শিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

শিশুদের ভারী স্কুলব্যাগ বহনের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত ৯ আগস্ট এ রিট আবেদন করেন তিন আইনজীবী এসএম মাসুদ হোসেন দোলন, মো. জিয়াউল হক ও আনোয়ারুল করিম। মঙ্গলবার ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন।

আদেশের পর মাসুদ হোসেন দোলন সাংবাদিকদের বলেন, ভারতের মহারাষ্ট্র সরকার শিশুদের ওজনের ১০ শতাংশের বেশি ভারী স্কুলব্যাগ বহনে একটি নির্দেশনা জারি করেছে। আমাদের সরকারও যাতে অনুরূপ আইন করে, এ জন্যই রিটটি করা হয়েছে। আদালত শুনানি নিয়ে রুল জারি করেছেন।



মন্তব্য চালু নেই