শিক্ষক সংকটে সাতক্ষীরা মেডিকেল কলেজ

মোঃ বদরুজ্জামান, বিশেষ প্রতিনিধি, সাতক্ষীরা : শিক্ষক সংকট নিয়ে চলছে সাতক্ষীরা মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম। কলেজের মোট ৭৭ জন শিক্ষকের মধ্যে আছেন মাত্র ২২ জন। পদশূন্য ৫৫টি। সম্প্রতি ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতাল চালু, পরিবহন সমস্যা নিরসন ও শিক্ষক সংকট সমাধানসহ পাঁচ দফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে দুটি দাবি মানলেও শিক্ষক সংকট নিরসনে কার্যকর কোনো পদক্ষেপ নেয় হয়নি। এতে ওই কলেজটির শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

সাতক্ষীরা মেডিকেল কলেজ সূত্রে জানা যায়, কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে ছয়টি শিক্ষকের পদ রয়েছে, যার তিনটিই শূন্য। এর মধ্যে অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপকের পদটি শূন্য। প্রভাষকের তিনটি পদে তিনজন শিক্ষক রয়েছেন। অ্যানাটমি বিভাগে শিক্ষকের ছয়টি পদের মধ্যে খালি তিনটি। এসব পদের মধ্যে অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপকের একটি করে পদ শূন্য। প্রভাষক আছেন তিনজন। ফিজিওলজি বিভাগে শিক্ষকের পদ ছয়টি। শূন্য দুটি। এসব পদের মধ্যে অধ্যাপকের পদটি শূন্য। সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে একজন করে শিক্ষক থাকলেও তিনটি প্রভাষক পদের বিপরীতে রয়েছে দুজন শিক্ষক।

বায়োকেমিস্ট্রি বিভাগে ছয়টি শিক্ষক পদের বিপরীতে শূন্য তিনটি। অধ্যাপক ও সহযোগী অধ্যাপকের পদটি শূন্য থাকলেও একজন সহকারী অধ্যাপক আছেন। এছাড়া তিনটি প্রভাষক পদের বিপরীতে রয়েছেন দুজন। ফার্মাকোলজি বিভাগে ছয়টি শিক্ষকের পদের বিপরীতে রয়েছেন শুধু একজন সহযোগী অধ্যাপক। এছাড়া একজন অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও তিনজন প্রভাষকের পদ শূন্য। মেডিসিন বিভাগে তিনটির মধ্যে শূন্য একটি অধ্যাপক ও একটি সহযোগী অধ্যাপকের পদ। এ বিভাগে একজন সহকারী শিক্ষক থাকলেও প্রভাষকের কোনো পদ সৃষ্টি করা হয়নি। সার্জারি বিভাগে তিনটি শিক্ষকের পদের বিপরীতে শূন্য দুটি। এ বিভাগে একজন অধ্যাপক থাকলেও নেই সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক। এ বিভাগে এখনো প্রভাষকের পদ সৃষ্টি হয়নি। কিউরেটর বিভাগে একজন সহযোগী অধ্যাপক আছেন। প্যাথলজি বিভাগে ছয়টি শিক্ষকের পদের মধ্যে শূন্য চারটি। এ বিভাগে একটি অধ্যাপক ও একটি সহযোগী অধ্যাপকের পদ শূন্য। একজন সহকারী অধ্যাপক থাকলেও তিনটি প্রভাষকের বিপরীতে রয়েছেন মাত্র একজন শিক্ষক। ফরেনসিক মেডিসিন বিভাগে পাঁচটি শিক্ষক পদের মধ্যে শূন্য তিনটি। এ বিভাগে একটি অধ্যাপক ও একটি সহযোগী অধ্যাপকের পদ শূন্য। একজন সহকারী অধ্যাপক থাকলেও দুজন প্রভাষকের মধ্যে একটি পদ শূন্য।

এছাড়া গাইনি অ্যান্ড অবস বিভাগে তিনটি পদ, ইএনটি বিভাগে তিনটি, রেডিওলজি বিভাগে দুটি, এনেস্থেশিয়া বিভাগে দুটি, পেডিয়াট্রিক বিভাগে দুটি, ডেন্টাল বিভাগে দুটি, অর্থোপেডিকস বিভাগে দুটি, কার্ডিওলজি বিভাগে দুটি, পেডিয়াট্রিক সার্জারি বিভাগে দুটি, অফলারমোলজি বিভাগে দুটি ও ডার্মাকোলজি বিভাগে একটি পদ শূন্য।

এ বিষয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এসজেড আতিক জানান, শিক্ষার্থীদের যাতায়াতের জন্য গাড়ির ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া ২৫০ শয্যা হাসপাতাল চালুর জন্য এরই মধ্যে মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেছে। শিক্ষক সংকট শুধু সাতক্ষীরা মেডিকেল কলেজের নয়, সারা দেশের মেডিকেল কলেজের একই অবস্থা। এ সমস্যা সমাধানের চেষ্টা চলছে।



মন্তব্য চালু নেই