রানওয়ে বন্ধ, শাহজালালে অচলাবস্থা

যান্ত্রিক ত্রুটির কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ হযরত শাহজালাল বিমানবন্দরে জরুরি অবতরণের পর রানওয়েতে আটকে রয়েছে।

ফলে বৃহস্পতিবার সকাল থেকে শাহজালাল বিমানবন্দরে দেশী-বিদেশী সব ধরনের উড়োজাহাজের ওঠা-নামা বন্ধ রয়েছে। বেশ কয়েকটি ফ্লাইট অন্য বিমানবন্দরে অবতরণ করানো হয়েছে। সবমিলে বিমানবন্দরে কার্যক্রমে অচলাবস্থা দেখা দিয়েছে।

সকালে বিমানবন্দরের পরিচালক কাজী ইকবাল করিম জানান, যান্ত্রিক ত্রুটির কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ সকাল পৌনে ১০টার দিকে হযরত শাহজালাল বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

তিনি বলেন, ‘সকালে বিমানটি যাত্রী নিয়ে ওমানের মাস্কটের উদ্দেশে ঢাকা ছেড়েছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় মাস্কটে না গিয়ে ফিরে এসে শাহজালালে জরুরি অবতরণ করে।’

জানা গেছে, জরুরি অবতরণের পর উড়োজাহাজটি রানওয়েতে আটকে গেছে। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ সেটি সরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সিভিল এভিয়েশনের এক কর্মকর্তা জানান, রানওয়ে বন্ধ থাকায় প্রায় আড়াই ঘণ্টা ধরে দেশী-বিদেশী কোনো উড়োজাহাজ শাহজালালে নামতে পারছে না। ইতিমধ্যে দেশের অন্য বিমানবন্দরে বেশ কয়েকটি ফ্লাইট অবতরণ করা হয়েছে।

এর আগে গত ১২ ডিসেম্বর যান্ত্রিক ত্রুটির কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আরেকটি উড়োজাহাজ মিয়ানমারের উদ্দেশে যাত্রা করেও ঢাকা ফিরে আসে। পরে ত্রুটি মেরামত শেষে ফের মিয়ানমারের উদ্দেশে যাত্রা করে বিমানটি।

এছাড়া গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৭৭ বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়।

এ সময় তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করে বিমানটি।

পরে অন্য একটি বিমান পাঠিয়ে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের হাঙ্গেরির বুদাপেস্টে পৌঁছানো হয়। পরে ত্রুটি সারিয়ে ওই উড়োজাহাজটিও হাঙ্গেরি পাঠানো হয়।



মন্তব্য চালু নেই