যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞায় বিপাকে মুসলিম দেশের শিল্পীরা

সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা আরোপের ফলে বিপাকে পড়েছেন ওইসব দেশের শিল্পীরা। এ ঘোষণার ফলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অনুষ্ঠানে আসতে পারছেন না আমন্ত্রিত মুসলিম দেশের শিল্পীরা ।

আবার পুনরায় দেশে ফেরার সুযোগ হারানোর ভয়ে যুক্তরাষ্ট্র থেকেও মুসলমান শিল্পীরা বাইরের কোনও দেশেও যেতে পারছেন না।
এক প্রতিবেদনে বুধবার এ তথ্য জানিয়েছে ব্রিটেনের সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের নিষেধাজ্ঞার পর যারা বিপাকে পড়েছেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন এবার অস্কারে মনোনয়ন পাওয়া ইরানি চলচ্চিত্র পরিচালক আজগর ফারহাদি। তিনি এবার অস্কার পুরস্কার অনুষ্ঠানে যেতে পারছেন না। যেখানে তার পরিচালিত ‘সেলসম্যান’ ছবি এবারের সেরা বিদেশি চলচ্চিত্র হিসেবে মনোনয়ন পেয়েছে। এ ছাড়া ওই চলচ্চিত্রের প্রধান অভিনেত্রী তারানাহ আলিদোস্তি ইতিমধ্যে ট্রাস্পের নিষেধাজ্ঞার প্রতিবাদে অস্কার বর্জন করেছেন।

যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ডধারী ইরানি সংগীতবাদক সোরেনা সেফারি বলেন, “এখন আমার আন্তর্জাতিক সব কনসার্ট বন্ধ করতে হচ্ছে। আমি জানি না যুক্তরাষ্ট্র সরকার আমাদের আর এই দেশে ঢুকতে দেবে কিনা। ” দেশের বাইরে তাঁর আটটি কনসার্ট রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “এটা একটা হাস্যকর ব্যাপার। ”

ন্যাশনাল হেরিটেজ ফেলোশিপজয়ী ইরানি সংগীতশিল্পী রহিম আলহাজ তার আসন্ন যুক্তরাষ্ট্রে সফর বাতিল করেছেন। গত ১৬ বছর ধরে নিউ ইউর্কে রয়েছেন সিরিয়ান সংগীতযন্ত্র বাদক কিনান আজমে। মধ্যপ্রাচ্যে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু নিষেধাজ্ঞার কারণে যেতে পারছেন না তিনি। একইভাবে ইরানের ভাস্কর শাহপোর পৌয়ানও হংকংও পড়েছেন বিপাকে।

কানাডিয়ান মুসলিম কৌতুক অভিনেতা দিন ওবায়েদুল্লা বলেন, “এই সময়টা মুসলিম সম্প্রদায়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমার বাবা ফিলিস্তিনি শরণার্থী ছিলেন। ওই সময় ট্রাম্প যদি ক্ষমতায় থাকতো, তাহলে আমার বাবা যুক্তরাষ্ট্রে আসতেন না, আমিও হয়তো এখানে থাকতাম না। ” কুর্দি চলচ্চিত্র প্রযোজক মাহমুদ আক্কাস জানান, মায়ামি চলচ্চিত্র উৎসবে হোসেইন হাসানের ছবি ‘দ্য ডার্ক উইন্ড’-এর দক্ষিণ আমেরিকায় প্রিমিয়ার শো ছিল। তিনি যুক্তরাষ্ট্রের ভিসার আবেদন করলে সমস্যা রয়েছে বলে জানানো হয়েছে তাঁকে। এরপরই তিনি ভিসার আবেদনপত্র তুলে নেন।

গত বছরের এপ্রিল থেকে নিউ ইয়র্কে বসবাস করছেন গ্রিন কার্ডধারী কুয়েতি বংশোদ্ভূত ফিলিস্তিনের কানাডিয়ান কৌতুক অভিনেতা ইমান আল হোসেইনি। ট্রাম্পের নিষেধাজ্ঞার পর তিনি যুক্তরাষ্ট্রে প্রবেশে পর ২৮ জানুয়ারি তাঁকে এক ঘণ্টার মতো আটকে রাখা হয়। আটকের পর তার হাতের আঙুলের ছাপ নিয়ে ছেড়ে দেওয়া হয়।



মন্তব্য চালু নেই