মুসলিমদের মদ বিক্রি করতে বাধ্য করছে চীন

শিনজিয়াং, ০৯ মে- চীনের মুসলিম অধ্যুষিত শিনজিয়াং প্রদেশের একটি গ্রামে রেস্টুরেন্ট এবং দোকানের মালিকদের মদ এবং সিগারেট বিক্রি করতে বাধ্য করা হচ্ছে বলে জানিয়েছে রেডিও ফ্রি এশিয়া(আরএফএ)।

বিগত দুই বছরে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলটিতে সহিংসতার ঘটনা বেড়ে যাবার পরিপ্রেক্ষিতে চীনা কর্তৃপক্ষ সেখানে বিভিন্ন রকম কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে। তাদের ধারণা উগ্র এবং চরমপন্থী মুসলিমদের কারণেই এই সহিংসতার ঘটনা ঘটছে।

ফলে স্থানীয়দের ধর্মীয় অনুভূতিকে দুর্বল করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে চীনা কর্তৃপক্ষ। এগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো, নারীদের হিজাব পরিধানে এবং পুরুষদের দাড়ি রাখায় বাধা প্রদান করা, সরকারি চাকরি এবং শিশুদের মসজিদে নামাজ পড়তে বাধা দেয়া, রমযান মাসে কেউ রোজা রাখলো কি না তা পর্যবেক্ষণ করা।

দক্ষিণ শিনজিয়াং প্রদেশের আকতাশ গ্রামের কমিউনিস্ট কমিটির কর্মকর্তা আদিল সুলাইমান আরএফএ কে বলেন, যেহেতু কোরআনে মদ্যপান হারাম তাই ২০১২ সাল থেকে স্থানীয়দের ঘৃণার হাত থেকে বাঁচার জন্য অনেক দোকান মালিক মদ বিক্রি করা পরিহার করেছে।

তিনি বলেন, স্থানীয় উইঘুর সম্প্রদায়ের ধর্মীয় অনুভুতিকে দুর্বল করার জন্য একটি ক্যাম্পেইনে নেমেছি আমরা। তার অংশ হিসেবেই মদ বিক্রি করতে দোকান মালিকদের বাধ্য করা হচ্ছে।

তিনি জানান, যারা এই নিষেধাজ্ঞা অমান্য করবে তাদের দোকান বন্ধ করে দেয়া হবে, ব্যবসা স্থগিত করা হবে। এছাড়া তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেয়া হবে।

তিনি জানান, স্থানীয়রা এই ঘোষণার বিরুদ্ধে এখনো কোনো প্রতিবাদ করেনি। তবে গত শুক্রবার কিংহাই প্রদেশের একটি হালাল দোকানে শুয়োরের মাংসের সসেজ বিক্রি করার জন্য স্থানীয় মুসলিমরা দোকান ভাংচুর করেন।

এদিকে মেলবোর্নের লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের চীনা জাতিগত নীতি বিশেষজ্ঞ জেমস লেইবোল্ড বলেন, এধরনের ঘোষণা জাতিগত উত্তেজনা বৃদ্ধি করে।



মন্তব্য চালু নেই