মিশরে সাজাপ্রাপ্ত অস্ট্রেলিয়ার সাংবাদিককে দেশে ফেরত পাঠানোর আবেদন

সাজাপ্রাপ্ত অস্ট্রেলিয়ার সাংবাদিক পিটার গ্রেস্টকে মিশর থেকে ফেরত পাঠানোর জন্য তার আইনজীবীরা আবেদন জানিছেন। আদালত আল-জাজিরার এ সাংবাদিক ও তার দুই সহকর্মীর পুনর্বিচারের নির্দেশ দেয়ার পর ‘ সেরা বিকল্প ’ হিসেবে একে বর্ণনা করা হয়। শুক্রবার তার পরিবার একথা জানায়।

মিশরের নিন্দা ও নিষিদ্ধ ঘোষিত জঙ্গিদের সহযোগিতা করার দায়ে গত জুন মাসে গ্রেস্ট ও মিশরীয় বংশোদ্ভূত কানাডার নাগরিক মোহাম্মাদ ফাহমিকে সাত বছরের এবং মিশরের নাগরিক বাহার মোহাম্মাদকে ১০ বছরের কারাদন্ড দেয়া হয়।

নতুন শুনানির দিন ধার্য না হওয়ায় এ তিনজনের সকলকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে। মিশরের শীর্ষ আদালত বৃহস্পতিবার এ নির্দেশ দেয়।

গেস্টের ভাই মাইক ও অ্যান্ড্রিু জানান, আইনগত প্রক্রিয়ার ক্ষেত্রে আদালতের এ সিদ্ধান্ত ছিল একটি ইতিবাচক পদক্ষেপ। কেননা, এর মধ্যদিয়ে সুবিচার পাওয়ার প্রথম পদক্ষেপের কাজ শেষ।

তবে তারা আরো জানান, সাজাপ্রাপ্ত বা বিচারের কাঠগড়ায় থাকা বিদেশি নাগরিকদের দেশে ফেরত পাঠানোর সুযোগ রেখে গত নভেম্বরে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির ডিক্রি জারি ‘পিটারকে দেশে ফেরত পাঠানোর একটি উত্তম পন্থা।’

ব্রিসবেনে পিটারের এ দুই ভাই সাংবাদিকদের বলেন,পিটার ও তার পরিবারের নির্দেশনা মোতাবেক পিটারের মিশরীয় আইনজীবী গত নভেম্বরে জারি করা প্রেসিডেন্টের ডিক্রি অনুযায়ী পিটারকে দেশে ফেরত পাঠাতে মিশরের এ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে আবেদন করা হয়েছে। তারা আরো জানান, এ আবেদন কয়েক সপ্তাহ আগে লেখা হয়।- ওয়েবসাইট



মন্তব্য চালু নেই