মার্কিন ‘সন্ত্রাসী’ তালিকায় আলজাজিরা সাংবাদিক

আলজাজিরার এক সাংবাদিককে সন্দেহভাজন হিসেবে ‘সন্ত্রাসী’ তালিকায় অন্তর্ভুক্ত করেছে মার্কিন সরকার। তাকে পর্যবেক্ষণে রেখেছে দেশটির কর্তৃপক্ষ। আহমেদ মুয়াফাক জাইদান নামের ওই সাংবাদিক আল কায়েদা ও মুসলিম ব্রাদারহুডের সদস্য বলেও উল্লেখ করা হয়েছে মার্কিন গোপন দলিলে।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার সাবেক সদস্য এডওয়ার্ড স্নোডেনের বরাত দিয়ে দ্য ইন্টারসেপ্ট নামের একটি অনলাইন গণমাধ্যম শুক্রবার এ তথ্য ফাঁস করেছে।

সিরিয়ার নাগরিক জাইদান দীর্ঘদিন আলজাজিরার পাকিস্তান ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রভাবশালী এ সাংবাদিক খুব সহজেই আল কায়েদার সাবেক নেতা ওসামা বিন লাদেনসহ আল কায়েদা ও তালেবান নেতাদের সংস্পর্শে যেতে পারতেন বলে খবরে উল্লেখ করা হয়েছে। কর্মজীবনে তিনি আফগানিস্তান পাকিস্তানের পাশাপাশি নিয়মিত মধ্যপ্রাচ্য সফর করতেন।

মার্কিন সরকারের স্কাইনেট নামের একটি অনুষ্ঠান জাইদানকে আল কায়েদা ও মুসলিম ব্রাদারহুডের সদস্য হিসেবে চিহ্নিত করে বলে উল্লেখ করা হয়েছে। ২০১১ সালে আলজাজিরা বিন লাদেন ও তালেবান নেতাদের ওপর একটি ডকুমেন্টারি প্রকাশ করে। যা তৈরির পেছনে প্রধান ভূমিকা রাখেন জাইদান।

তবে মার্কিন সরকারের এ অভিযোগ সম্পূর্ণরূপে প্রত্যাখ্যান করেছেন জাইদান। শুক্রবার খবরটি বেরুনোর পর তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘সাংবাদিক হিসেবে আমাদের অনেক জায়গায় যাওয়ার এবং অনেকের সঙ্গে যোগাযোগ থাকে। মার্কিন সরকার যে অভিযোগ এনেছে তা গণমাধ্যমের স্বাধীনতার পরিপন্থী।’

এদিকে, নিউইয়র্কভিত্তিক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) নামের একটি সংগঠন সংবাদকর্মীদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনার ঘটনার নিন্দা জানিয়েছে।

সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন।



মন্তব্য চালু নেই