মস্কোর সিরীয় শান্তি বৈঠক ব্যর্থ

মস্কোয় সিরীয় সরকারী ও বিরোধী দলীয় প্রতিনিধিদের সম্মেলনে ফলপ্রসূ কোনো সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হয়নি। গৃহযুদ্ধের পঞ্চম বছরে পদার্পন করার মুহূর্তে রুশ মিত্রের মধ্যস্থতায় দেশটির ক্রমবর্ধমান অন্তর্কোন্দল রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সমঝোতা আবারও ব্যর্থ হলো।

এ বছরে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত এ বৈঠকের ব্যর্থতা যেন আগেই অনুমান করা গিয়েছিল। কেননা বৈঠকে প্রধান বিরোধী দলীয় দল সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন ছিল অনুপস্থিত। দলটি সম্মেলন শুরুর পূর্বাবধি তাতে যোগদানে অস্বীকৃতি জানিয়েছে এবং রাশিয়ার অনুরোধ উপেক্ষা করেছে। তাদের ভাষ্য- কোনো শান্তি বৈঠকে তারা তখনই যোগ দেবেন যখন সিরিয়ায় তখতে আর থাকবেন না বাশার আল আসাদ।

সিরিয়ান ন্যাশনার কোয়ালিশন বর্তমানে সিরিয়া থেকে বেরিয়ে তুরস্কের ইস্তাম্বুলে তাদের দপ্তর প্রতিষ্ঠা করেছে এবং এখান থেকেই নীতিনির্ধারণী সিদ্ধান্ত নিয়ে থাকে, বিবৃতি দিয়ে থাকে। বলা হয় তাদের অর্থায়ন এবং নির্ধারিত নীতিসমূহ পশ্চিম কর্তৃক নির্ধারিত হয়ে থাকে।

তবে জাতিসংঘের সিরীয় দূত বাশার আল জাফরি এখনও আশাবাদী। তিনি বলেন, দ্বিতীয় বৈঠকে ইতিবাচক অনেক কিছুই ঘটেছে। অন্তত এমন কিছু আভাস মিলেছে যেখান থেকে পরবর্তীতে দুই পক্ষের একমত হওয়ার কিছু সাধারণ ইস্যু বেরিয়ে আসতে পারে। বৈঠক নিয়ে উপস্থিত বিরোধী দলীয় নেতারা মোটেও সন্তুষ্ট নন।



মন্তব্য চালু নেই