মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ব্যয় বাড়ল ১০৮ কোটি টাকা

রাজধানীর মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নির্মাণ ব্যয় আবারও বাড়ল। এবার মৌচাক অংশের (শান্তিনগর থেকে মালিবাগ, রাজারবাগ ও মৌচাক হয়ে রামপুরা পর্যন্ত) প্রায় ৩ দশমিক ৯৩ কিলোমিটার দীর্ঘ অংশের ব্যয় বেড়েছে ১০৮ কোটি ৪০ লাখ টাকা।

রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, ফ্লাইওভারের এ অংশের জন্য আগে ব্যয় ধরা হয়েছিল ৩৪৩ কোটি ৭০ লাখ টাকা। আজকে এ ব্যয় আরও ১০৮ কোটি ৪০ লাখ টাকা বাড়ানো হল। এর ফলে এ অংশের জন্য মোট ব্যয় হবে ভ্যাটসহ ৪৫২ কোটি ১০ লাখ টাকা।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির জন্য স্থানীয় সরকার বিভাগের সারসংক্ষেপে বলা হয়, প্রকল্প এলাকায় বিভিন্ন সেবা (পানি, গ্যাস, বিদ্যুৎ ও স্যুয়ারেজ লাইন) প্রদানকারী সংস্থার অবকাঠামো থাকায় প্রতিটি ফাউন্ডেশনের পৃথক নকশা প্রণয়ন করায় পাইল সংখ্যা, দৈর্ঘ্য ও ক্যাপের আকার বৃদ্ধি এবং ভূমিকম্প সহনীয় করার জন্য ফ্লাইওভারে পট বিয়ারিং ও শক ট্রান্সমিশন ইউনিট সংযোজনের কারণে ব্যয় ও সময় বেড়েছে।

এছাড়া বুয়েটের পরামর্শ মোতাবেক ভূমিকম্প সহনীয় করার জন্য ফ্লাইওভারটিতে পুট বিয়ারিং এবং শক ট্রান্সমিশন ইউনিট (এসটিইউ) সংযোজনের ফলে ব্যয় বৃদ্ধি পাচ্ছে; এনবিআর কর্তৃক আরোপিত ভ্যাট ও আইটি বৃদ্ধি পাওয়ায় ব্যয় বৃদ্ধি পাচ্ছে এবং বিদ্যমান চুক্তির জিসিসি ক্লজ-৭৪.১ এ প্রদত্ত ফর্মূলা মোতাবেক প্রাইস অ্যাডজাস্টমেন্ট প্রযোজ্য হওয়ায় ব্যয় বৃদ্ধি পেয়েছে।

গত ডিসেম্বরে মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের নির্মাণ ব্যয় ২৭০ কোটি টাকা বাড়ানো হয়। এর মধ্যে বাংলামোটর থেকে মগবাজার মোড়-মৌচাক পর্যন্ত প্রায় ২ দশমিক ২১ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণে ব্যয় বাড়ে ১৫৫ কোটি ৪১ লাখ টাকা এবং তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে এফডিসি মোড়-সোনারগাঁও রেলক্রসিং হয়ে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত প্রায় ২ দশমিক ৫৬ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণে ব্যয় বাড়ে ১১৫ কোটি ৫৬ লাখ টাকা।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের ‘কনস্ট্রাকশন অব ফ্লাইওভার ব্রিজ ইন ঢাকা (মগবাজার-মৌচাক)’ প্রকল্পটি অনুমোদিত। রামপুরা চৌধুরীপাড়া থেকে মালিবাগ রেলক্রসিং, মৌচাক মোড় ও মালিবাগ মোড় হয়ে একটি অংশ রাজারবাগ পুলিশ লাইন্স পর্যন্ত এবং অপর অংশটি শান্তিনগর মোড় পর্যন্ত চার লেনবিশিষ্ট ফ্লাইওভার নির্মাণ করা হবে। এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয় এক হাজার ২১৯ কোটি টাকা। বাস্তবায়নের সময় ধরা হয়েছিল ২০১১ থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত।



মন্তব্য চালু নেই