ভোটার তালিকা হালনাগাদ শুরু ১৫ মে

আগামী ১৫ মে থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ। তিনি বলেন, তিন ধাপে হালনাগাদের কাজ সম্পন্ন করা হবে। ১৫ মে থেকে ডিসেম্বর পর্যন্ত তালিকা হালনাগাদের কাজ চলবে। তবে যাদের বয়স ১৮ বছর হয়েছে কিন্তু ভোটার হননি, তারা যেকোনো সময় ভোটার হতে পারবেন।

সোমবার বিকালে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আগের যেসব প্রয়োজনীয় উপকরণ রয়েছে তা দিয়ে হালনাগাদের কাজ শুরু করা হবে। প্রচারণার মাধ্যমে হালনাগাদের বিষয়টি সবাইকে জানানো হবে।

সোমবারের কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় জানিয়ে তিনি বলেন, দেশের নতুন ভোটার ও নারীদের সচেতন করতে গণমাধ্যমের সহযোগিতা দরকার। যারা প্রবাসী তারা যাতে ভোটার হতে পারেন সেভাবে পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে।

তিনি জানান, ভোটারের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে এবং কার্ড হয়ে গেলে বাড়িতে গিয়ে তা প্রদান করা হবে। যারা ভোটার হতে মিস করবেন তাদের রেজিস্ট্রেশন সেন্টারে এসে ফরম পূরণ করতে হবে।

সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার বরিশাল-৫ (সদর) শূন্য আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১১ মে, মনোনয়নপত্র যাছাই-বাছাই ১৪ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২১ মে এবং ভোটগ্রহণ ১২ জুন।

এ নির্বাচন নিয়ে তিনি বলেন, আগামী ২৯ মে আইনশৃঙ্খখলা বাহিনীর বৈঠক করা হবে।



মন্তব্য চালু নেই