বৈধপথে অর্থ পাঠাতে সৌদি প্রবাসীদের প্রতি আহ্বান

বৈধপথে অর্থ পাঠাতে সৌদি প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ। একই সঙ্গে সৌদি আরব থেকে প্রবাসী রেমিটেন্স বৃদ্ধির বিষয়ে পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, প্রতিযোগিতামূলক বেতন কাঠামোর ভিত্তিতে সৌদি আরবে দক্ষ ও মানসম্পন্ন শ্রমিক পাঠানো হবে। রিয়াদে প্রথম বাংলাদেশি চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সোমবার থেকে রিয়াদে এ চাকরি মেলা শুরু হয়েছে।

বাংলাদেশি ওই চাকরি মেলায় দেশটির ৩০টিরও বেশি রিক্রুটিং অ্যাজেন্টস অংশ নিয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে সৌদি শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এবং রিয়াদ চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্টের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. বদরুল আরেফিন ও বায়রার প্রেসিডেন্ট বেনজির আহমেদ নেতৃত্বাধীন বাংলাদেশের বিশেষ প্রতিনিধিদল চাকরি মেলায় উপস্থিত ছিলেন।

বুধবার জেদ্দায় একই ধরনের চাকরি মেলা অনুষ্ঠিত হবে। রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেছেন, সৌদি আরবে নিয়োগকর্তাদেরকে জনশক্তি নিয়োগের ক্ষেত্রে সব ধরনের মাপকাঠি নিশ্চিতের আশ্বস্ত করা হয়েছে। তিনি বলেন, সৌদি আরবে বর্তমানে ১০ লাখ ৬০ হাজার বাংলাদেশি শ্রমিক রয়েছে।

তিনি আরো বলেন, ঢাকায় কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোয় (বিএমইটি) ব্যাপক প্রশিক্ষণের পর সৌদি আরবে গৃহকর্মী পাঠানো হয়। তাদেরকে সৌদি ভাষা, সংস্কৃতি, সামাজিক পরিবেশ ও ভ্যাকুয়াম ক্লিনার, ফ্রিজ, আয়রন বাক্স, ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

মসিহ বলেন, সৌদি আরব থেকে বাংলাদেশি প্রবাসী রেমিটেন্স বৃদ্ধির বিষয়ে পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। প্রবাসী শ্রমিকরা বাংলাদেশে বছরে ৩ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাঠাচ্ছেন। তিনি রেমিটেন্সের জন্য বৈধপথে দেশে অর্থ পাঠাতে শ্রমিকদের প্রতি আহ্বান জানান।

সূত্র : আরব নিউজ।



মন্তব্য চালু নেই