বেরোবিতে ক্লাসে ফিরছেন আন্দোলনকারি শিক্ষক সমিতি

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে(বেরোবি)দীর্ঘ ৫৬ দিন একাডেমিক কার্যক্রম থেকে বিরত থাকার পর আগামীকাল থেকে ক্লাসে ফিরে যাবার ঘোষণা দিয়েছে উপাচার্যের অপসারণে আন্দোলনকারী শিক্ষক সমিতি।
সোমবার বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের দক্ষিণ গেটে আয়োজিত এক সমাবেশে শিক্ষক-শিক্ষার্থী,কর্মকর্তা-কর্মচারিদের সকল দাবি আদায়ের লক্ষে এবং শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনের কথা চিন্তা করে উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয়ে এই ঘোষণা দেয় শিক্ষক সমিতি।
তবে পদত্যাগপত্র ফিরিয়ে নেওয়ার বিষয়ে আজ অনুষ্ঠিত শিক্ষক সমিতির কার্যনির্বাহী বৈঠকে এ বিষয় নিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।
সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি ড.আর এম হাফিজুর রহমান সেলিম শিক্ষকদের প্রাপ্য সুবিধাদি সহ ন্যায্য দাবি, শিক্ষর্থীদের হল- ল্যাব- ক্যাফেটারিয়া, লাইব্রেরিতে পর্যাপ্ত বই,কর্মকর্তা -কর্মচারীদের বকেয়া বেতন,পদায়ন আন্দোলন চলাকালীন বিভিন্ন সময়ে আন্দোলনকারী শিক্ষক- শিক্ষর্থী, কর্মকর্তা- কর্মচারীদের উপর সন্ত্রাসী হামলার দ্রুত বিচার, সন্ত্রাসীদের গ্রেফতার এবং আন্দোলন কারীদের উপর মিথ্যা মামলা তুলে নিতে প্রশাসনের প্রতি দাবী জানান।
সমাবেশে বক্তরা পুলিশের সহায়তায় তালা ভাঙ্গায় প্রশাসনের প্রতি তীব্র নিন্দ ও প্রতিবাদ জানান। সাথে সাথে উপাচার্য অপসারণে কাগজে কলমে লড়াই এবং মাঠে দাবি গুলো আদায়ের জন্য প্রতিদিন নিদিষ্ট কিছু সময় বিক্ষোভ- সমাবেশ- মানববন্ধন করারও ঘোষণা দেওয়া হয় এই সমাবেশ থেকে।শিক্ষার্থীদের মূল্যবান সময় যেন নষ্ট না হয় সেদিকে লক্ষ রেখে সকল ক্লাস পরীক্ষা নেওয়ার কথা জানিয়ে সমাবেশে‘ সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদ’ উপাচাযের্র বিভিন্ন কার্যকলাপের তীব্র সমালোচনা করেন।
উল্লেখ গত ৩ ডিসেম্বর প্রশাসনিক ভবন এবং ২ ফেব্রুয়ারি হল, ক্যাফেট্যারিয়া, শিক্ষার সুষ্ঠু পরিবেশ এবং ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গ্রহণের দাবিতে একাডেমিক ভবনগুলোতে তালা লাগিয়ে অনিদিষ্টকালের ছাত্র ধর্মঘটের ডাক দেয় সাধারণ শিক্ষার্থীদের একাংশ। প্রায় পাঁচ মাস আন্দোলন চলার পর শিক্ষার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে অবশেষে গত ২২ মার্চ নিবার্হী মেজিস্ট্রেট এবং পুলিশের সহায়তায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তালা কেটে একাডেমিক ও প্রশাসনিক ভবন খুলে দেয়।



মন্তব্য চালু নেই