‘বিসিআইএম বাণিজ্য সুবিধা বাড়াবে’

বাংলাদেশ-চায়না- ইন্ডিয়া-মিয়ানমার (বিসিআইএম) যোগাযোগ স্থাপিত হলে এ দেশগুলোর মধ্যে বাণিজ্যের পরিমান অনেক বেড়ে যাবে এবং এতে এ অঞ্চলে নতুন বাণিজ্য-সুবিধা সৃষ্টি হবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার বিকেলে মতিঝিলে বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কার্যালয় উদ্বোধনকালে মন্ত্রী এ মত ব্যক্ত করেন।

এ সময় মন্ত্রী চায়নার উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, ‘বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে এবং বাণি্জ্য বেড়ে চলছে। গত বছর বাংলাদেশের রফতানি ছিল ৩২ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার। চলতি বছর যা নির্ধারণ করা হয়েছে ৩৩ দশমিক ২ বিলিয়ন ডলারে। চায়নার উদ্যোক্তারা আমাদের বিশেষ অর্থনৈতিক জোন ব্যবহার করতে পারেন।’

তোফায়েল আহমেদ বলেন, ‘বিশ্ব অর্থনৈতিক শক্তিতে চীনের অবস্থান দ্বিতীয় এবং ভারতের অবস্থান তৃতীয়। এ দুটি দেশের সঙ্গেই বাংলাদেশের বাণিজ্য বেশি। শিল্পের কাঁচামাল আমদানির কারণে এ দুটি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতিও রয়েছে। এ ঘাটতি কমাতে ভারত ও চীন বাংলাদেশকে বাণিজ্য সুবিধাও দিয়ে যাচ্ছে।

বিসিসিসিআই-র সভাপতি গাজী গোলাম দস্তগীরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী সালমান এফ রহমান, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও প্রাক্তণ শিল্পমন্ত্রী দিলীপ বড়ূয়া ও বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াস প্রমুখ।



মন্তব্য চালু নেই