বিধ্বস্ত নেপালে আবারও ভূমিকম্প, নিহত ৪

দুই সপ্তাহ আগে ভূমিকম্পে বিধ্বস্ত নেপালে আবারও শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে।

এবারের ভূমিকম্পে নেপালের সিন্ধুপালচক জেলার চাউতারায় ভবনধসে নিহত হয়েছে চারজন। আহত হয়েছে ১৫ থেকে ২০ জন। বেশ কিছু ভবন ধসে পড়েছে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, মঙ্গলবার দুপুরে আঘাত হানা ভূমিকম্পের তিব্রতা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৪। এর প্রায় আধা ঘণ্টা পরে আবারও ভূমিকম্প অনুভূত হয়। প্রায় দুই সপ্তাহ আগে অর্থাৎ ২৫ এপ্রিল নেপালে আঘাত হানা ভূমিকম্পের তিব্রতা ছিল ৭ দশমিক ৮ মাত্রার। ওই ভূমিকম্পে সবশেষ খবর অনুযায়ী নিহতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে।

আলজাজিরার, বিবিসি ও রয়টার্স অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, নেপালে হিমালয় পর্বতের বেস ক্যাম্পের কাছে নামচা বাজারে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। ভূমিকম্পটির কেন্দ্র ভূপৃষ্ঠের ১৮ কিলোমিটার গভীরে।

আলজাজিরার কাঠমান্ডু প্রতিনিধি অ্যানেত্তি একিন জানিয়েছেন, আবারও ভূমিকম্প অনুভূত হওয়ায় কাঠমান্ডুতে ফের ‘মৃত্যু আতঙ্ক’ ছড়িয়ে পড়ে। দিশেহারা হয়ে লোকজন ছুটাছুটি করতে থাকে।

একিন আরো জানান, ‘কাঠমান্ডুতে দাঁড়িয়ে মনে হচ্ছিল পুরো পৃথিবীটা যেন দুলছে। আতঙ্কিত লোকজন আর্তচিৎকার দিতে দিতে অফিস ও ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে।’ কাঠমান্ডুতে প্রথম দফার ভূমিকম্প ৩০ সেকেন্ডের মতো স্থায়ী হয়।

নেপালের প্রতিবেশী দেশ ভারত, চীন এবং বাংলাদেশ এই ভূমিকম্প অনুভূত হয়। দুই দফার ভূমিকম্পে কেঁপে ওঠে এই তিন দেশ। জি নিউজ অনলাইনে জানানো হয়েছে, এবার আফগানিস্তানেও ভূমিকম্প অনুভূত হয়েছে।



মন্তব্য চালু নেই