বাংলাদেশে গরু খাওয়া ঠেকাও

বাংলাদেশের মানুষ যাতে ভারতীয় গরুর গোশত খেতে না পারে সেজন্য সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফকে নজরদারি বাড়াতে বলেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ভারতজুড়ে গরু জবাই বন্ধের আহ্বান জানানোর একদিন পর পশ্চিমবঙ্গে আঙরাইলে ভারত-বাংলাদেশে সীমান্তে নিযুক্ত বিএসএফ জওয়ানদের উদ্দেশে তিনি এ কথা বলেন।

রাজনাথ সিং বলেন, ‘আমাকে জানানো হয়েছে, সীমান্তে বিএসএফ জওয়ানদের কঠোর নজরদারির কারণে বাংলাদেশে গরু পাচার বন্ধ হয়ে যাওয়ায় সেখানে গরুর গোশতের দাম ৩০ শতাংশ বেড়েছে। আপনাদের নজরদারি আরও জোরদার করবেন যাতে গরু পাচার বন্ধ হয়ে যায় এবং বাংলাদেশে গরুর গোশতের দাম ৭০ থেকে ৮০ শতাংশ বেড়ে যায়, যাতে সেখানকার মানুষ গরুর গোশত খাওয়া ছেড়ে দেয়।’

ভারতের সরকারি কর্মকর্তাদের হিসাব অনুযায়ী, গত বছর ভারত থেকে বাংলাদেশে ১৭ লাখ গরু পাচার হয়েছে।

পরে সাংবাদিকদের রাজনাথ সিং জানান, সীমান্তে গরু , মাদক ও জাল ভারতীয় মুদ্রা পাচার বন্ধে সরকার ২-৩ মাস আগে একটি কমিটি করেছে। সীমান্তে নিরাপত্তা জোরদার করে কিভাবে গরু , মাদক ও জাল ভারতীয় মুদ্রা পাচার বন্ধ করা যায় সে বিষয়ে আগামি ১৫-২০ দিনের মধ্যে কমিটি প্রতিবেদন জমা দিবে।

প্রসঙ্গত, এর আগে গত রোববার রাজনাথ সিং বলেছিলেন, ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন এনডিএ সরকার পুরো ভারতেই গরু জবাই নিষিদ্ধ করার কথা ভাবছে।

তিনি বলেন, ‘এই দেশে গোহত্যা গ্রহণযোগ্য হতে পারে না। আমরা গোহত্যা বন্ধের সর্বাত্মক চেষ্টা চালাবো এবং এ ব্যাপারে ঐকমত গড়ার চেষ্টা করবো।’



মন্তব্য চালু নেই