বাংলাদেশকে মোদির তাগিদ

বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির জন্য সংবিধান সংশোধন বিল ইতিমধ্যে ভারতের পার্লামেন্টে পাস হয়েছে। চুক্তি অনুযায়ী দুদেশের সীমানা নির্ধারণ ও ছিটমহলগুলো বিনিমেয়ের কাজ শিগগিরই শুরু হবে।

কিন্তু উভয় দেশের ভেতরে অবস্থিত ছিটমহলগুলোয় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নতুন করে শঙ্কা তৈরি হয়েছে। তাই বাংলাদেশ সরকারকে ভারতীয় ছিটমহলে নিরাপত্তার তাগিদ দিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দফতর। রোববার এ খবর দিয়েছে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

দিল্লি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, ছিটমহলে নিরাপত্তার জন্য বাংলাদেশের প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছে দিল্লির প্রধানমন্ত্রীর দফতর। সেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে বিঘ্ন না হয়, সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধও জানানো হয়েছে।

বাংলাদেশে ভারতের ছিলমহলের জমি জোর করে দখলের অভিযোগ এনে বিষয়টি শনিবার মোদিকে অবহিত করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ সফরের সময় এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য মোদিকে অনুরোধও করেন তিনি।

খবরে বলা হয়, উভয় দেশের স্থানীয় প্রশাসনের দাবি, চোরাচালানী ও ভূমিদস্যু চক্র ওই স্থল সীমান্ত চুক্তির বিরোধিতা করে আসছে। আর তারা্ই সেখানে নানা নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করছে বলে সংবাদমাধ্যমটির দাবি। যদিও বাংলাদেশের সংবাদ মাধ্যমে এ ব্যাপারে কোনো খকর প্রকাশিত হয়নি।

রাজ্যসভা ও লোকসভায় সীমান্ত চুক্তির সংশোধনী বিল পাস হওয়ার পরই বাংলাদেশে ভারতীয় ছিটমহলে নিরাপত্তা জোরদারের খবর পাওয়া যায়। স্থানীয় প্রশাসনও সেখানে তাদের নিরাপত্তা নেওয়ার কথাও জানান। বিল পাস হওয়ার পর উভয় দেশের ছিটমহলগুলোতে আনন্দ মিছিলও হয়।



মন্তব্য চালু নেই