‘প্রশ্নপত্র আনা-নেওয়ার সময় কালো কাচের গাড়ি নয়’

পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ট্রেজারি থেকে আনা-নেওয়ার সময় কালো কাচের গাড়ি ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, ‘প্রশ্নপত্র আনা-নেওয়ার সময় কালো কাঁচের গাড়ি ব্যবহার হলে প্রশ্নপত্র ফাঁস হওয়ার আশঙ্কা থাকে।ট্রেজারি থেকে প্রশ্নপত্র আনা-নেওয়ার সময় কালো কাচের গাড়ি ব্যবহার করা যাবে না।’

বৃহস্পতিবার সকালে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজের এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এর আগে বনানী বিদ্যানিকেতনের এইচএসসির প্রশ্নপত্র আনতে একটি কালো কাচের গাড়ি ট্রেজারিতে পাঠানো হলে সে গাড়িতে প্রশ্নপত্র না দিয়ে ফেরত পাঠানো হয়। পরে অন্য গাড়িতে করে বিদ্যানিকেতনে প্রশ্নপত্র পৌঁছানো হয়।

সম্প্রতি প্রশ্নফাঁসে যুক্ত থাকার দায়ে রাজধানীর কয়েকটি স্কুল-কলেজের শিক্ষক ধরা পড়েন। বেশির ভাগ ক্ষেত্রেই প্রশ্ন আনা-নেওয়ার কাজে নিযুক্ত শিক্ষকরাই প্রশ্ন ফাঁসে যুক্ত বলে জানা গেছে। একটি চক্র প্র্রশ্ন ফাঁস এবং সমাধান করে পরীক্ষার কয়েক ঘণ্টা আগে পরীক্ষার্থীদের বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে পৌঁছে দেয়।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল থেকে দেশের দুই হাজার ৪৯৭টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী।



মন্তব্য চালু নেই