প্রথম নারী এলো ইসিতে

বাংলাদেশের নির্বাচন কমিশনে প্রথম নারী হিসেবে কাজ করতে যাচ্ছেন কবিতা খানম। বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম নির্বাচন কমিশন গঠিত হয়। ৪৫ বছরের যাত্রায় এবারই প্রথম একজন নারী নির্বাচন কমিশনার হলেন।

সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাঁচ সদস‌্যের যে নির্বাচন কমিশন গঠন করেন, তাতে একমাত্র নারী হিসেবে স্থান পেয়েছেন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম।

নির্বাচন কমিশনে এর আগে ১১ জন প্রধান নির্বাচন কমিশনার এবং ২৩ জন নির্বাচন কমিশনার দায়িত্ব পালন করলেও তাদের মধ্যে কোনো নারী ছিলেন না। গতবার অনুসন্ধান কমিটি একজন নারীকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দিতে সুপারিশ করে। কিন্তু পরে আর তা বাস্তবায়ন হয়নি। নির্বাচন কমিশনে ইতিহাসে প্রথম নারী হিসেবে নিয়োগ পেয়ে উচ্ছ্বসিত কবিতা খানম। ‘এটাই প্রথম, এটা ইতিহাস। এর অংশ হতে পেরে খুব ভালো লাগছে। এটি গর্বের। তিনি সংবিধান ও আইনের আলোকে দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।’

নওগাঁয় বাড়ি কবিতা খানমের। তার স্বামীও ছিলেন বিচারক। তিনি ২০১১ সালে মারা যান।

সংসদ, সরকার, বিচারালয়, বিশ্ববিদ্যালয়সহ নানা ক্ষেত্রে নারীর ক্ষমতায়নের ধারাবাহিকতায় নির্বাচন কমিশনেও নারীর উপস্থিতির প্রত্যাশা কয়েক মাস আগে জানিয়েছিলেন রাজনৈতিক দলের নেতারা।

কবিতা খানম ৩১ বছর দেশের বিভিন্ন জায়গায় বিচারকের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি রাজশাহীর জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর বাড়ি নওগাঁয়। তাঁর স্বামীও বিচারক। ২০১১ সালে তিনি মারা যান। ২০১৩ সালে কবিতা খানম অবসরে যান।

মন্ত্রিপরিষদ সূত্রে জানা যায়, আওয়ামী লীগ থেকে নির্বাচন কমিশনার হিসেবে কবিতা খানমের নাম প্রস্তাব করা হয়েছিল।

বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ নারী। জাতীয় সংসদের স্পিকার পদেও একজন নারী শিরীন শারমিন চৌধুরী দায়িত্ব পালন করছেন। সাবেক প্রধানমন্ত্রী ও রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াও নারী।



মন্তব্য চালু নেই