‘পৃথিবীতে ধনী হওয়া সহজ’

পৃথিবীতে ধনী হওয়া সবচেয়ে সহজ বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মঙ্গলবার (০৪ এপ্রিল) দুপুরে শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়।

সভাশেষে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘৮৫ বছর পরে দূরবীণ দিয়ে দেশে গরিব মানুষ খুঁজে পাওয়া যাবে না। সবচেয়ে কঠিন কাজ গরিব হওয়া। আমিও গরিব হওয়ার চেষ্টা করেছিলাম, পারি না। একমাত্র ধনী হওয়া পৃথিবীতে সহজ কাজ’।

তিনি বলেন, ‘বাংলাদেশ বিশ্বের মধ্যে অন্যতম ব্যবসাবান্ধব দেশ। এখানে ইচ্ছা করলেই জমিসহ কারখানার মালিক হওয়া যায়। অথচ পৃথিবীর অন্য কোনো দেশে জমির মালিক হওয়া যায় না। সব কিছুই নির্দিষ্ট সময়ের জন্য লিজ নিয়ে করতে হয়। ব্যবসার সব বিষয়ে বাংলাদেশে নিরাপত্তা ভালো’।

একনেকে অনুমোদিত ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪৩৯ কোটি টাকা। প্রকল্পটি নিয়ে আলোচনা প্রসঙ্গে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আশা করেছিলাম, ঢাকা-চট্টগ্রাম ফোরলেন নির্মাণের অন্তত তিন বছর জটলামুক্ত থাকবো। কিন্তু এখনই একটি গাড়ির বাম্পারে অন্য গাড়ির বাম্পার লেগে যায়। আমার মনে হয়, ফোরলেন নয়, আগামীতে ছয় ছয় ১২ লেনের সড়ক নির্মাণ করা প্রয়োজন’।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব জিয়াউল ইসলাম, পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, জুয়েনা আজিজ, মোস্তফা কামাল উদ্দিন প্রমুখ।



মন্তব্য চালু নেই