পুতিন ‘নিখোঁজ’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কোথায়? শুক্রবার দেশটির সবার মুখে মুখে ছিল এই প্রশ্ন। এর যুক্তিসঙ্গত কারণও অবশ্য আছে। এক সপ্তাহের বেশি সময় ধরে জনসম্মুখে দেখা যাচ্ছে না রুশ প্রেসিডেন্টকে।

হঠাৎ করেই পুতিন কাজাকিস্তান সফর বাতিল করেছেন। স্থগিত করেছেন দক্ষিণ ওশেটিয়ার প্রতিনিধিদের এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানও। ওই প্রতিনিধিদের মস্কো আসতেও বারণ করা হয়েছে। এমনকি রাশিয়ার অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এফএসবির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বার্ষিক বৈঠকেও দেখা মেলেনি পুতিনের। এ সব ঘটনায় গুজব আরও ডালপালা মেলছে।

তবে পুতিনের মুখপাত্র দিমিত্রি এস পেসকভ তার নিখোঁজ হওয়ার খবরকে নিছকই গুজব বলে উড়িয়ে দিয়ে জানিয়েছেন, ‘তিনি (পুতিন) ভাল আছেন।’

সম্প্রতি খুন হওয়া বিরোধী দলীয় নেতা বরিস নেমৎসভের হত্যাকাণ্ড ও ইউক্রেন সংকট নিয়ে বেশ চাপের মুখেই ছিলেন পুতিন।

পুতিনের নিখোঁজ হওয়া নিয়ে ফেসবুক, টুইটার ও ব্লগসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়ে ওঠেছেন অনেকে। তারা অনেক আশঙ্কার কথা বলছেন। এমনকি প্রাসাদ ষড়যন্ত্রের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না কেউ কেউ।

এদিকে, পুতিনের হদিসের ব্যাপারে যুক্তরাষ্ট্র কিছু জানে কি না কিংবা প্রেসিডেন্ট বারাক ওবামাকে এ ব্যাপারে কিছু জানানো হয়েছে কি না—তা জানাতে স্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের মুখপাত্র এরিক সুলজ এ ব্যাপারে বলেন, ‘এক বিশ্বনেতার হদিস নিয়ে আমরা যথেষ্ট ঝামেলার মধ্যে আছি।’ রুশরাই পুতিনের নিখোঁজের ব্যাপারে ভাল বলতে পারবে বলে মন্তব্য করেন তিনি।

পুতিনকে সর্বশেষ ৫ মার্চ জনসম্মুখে দেখা গেছে। ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির সঙ্গে বৈঠক করছিলেন পুতিন।

সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস



মন্তব্য চালু নেই