পিকাসোর ‘আলজিয়ার্সের নারী’ রেকর্ড দামে বিক্রি

বিশ্ব বিখ্যাত স্পানিস চিত্রশিল্পি পাবলো পিকাসোর একটি ছবি বিক্রি হয়েছে রেকর্ড দামে। তার আঁকা ‘উইমিন অব আলজিয়ার্স’ বা ‘আলজিয়ার্সের নারী’ চিত্রকর্মটি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ১৭৯ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলারে নিলামে বিক্রি হয়েছে। এর আগে আর কোনো চিত্রকর্ম এত দামে বিক্রি হয়নি।

আলজাজিরা অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

Picasso11431406489

এদিকে একই নিলামে একটি ভাস্কর্যও বিক্রি হয়েছে রেকর্ড দামে। ভাস্কর্যটি সুইজারল্যান্ডের বিশ্বখ্যাত ভাস্কর আলবার্তো জিয়াকমেত্তির।

‘লুকিং ফরওয়ার্ড টু দ্যা পাস্ট’ অর্থাৎ ‘অতীতের দিকে তাকাও’ শিরোনামে নিলামের আয়োজন করা হয়। এতে ২০ শতকের অমূল্য সব চিত্রকর্ম ও ভাস্কর্য স্থান পায়। পিকাসোর আলজিয়ার্সের নারী এবং আলবার্তোর ‘পয়েন্টিং ম্যান’ ভাস্কর্য পৃথক বিভাগে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়।

পিকাসোর আলজিয়ার্সের নারী বিক্রি হয় ১৭ কোটি ৯৩ লাখ ৬৫ হাজার মার্কিন ডলারে। আর আলবার্তোর পয়েন্টিং ম্যান বিক্রি হয় ১৪ কোটি ১২ লাখ ৮৫ হাজার মার্কিন ডলারে। নিলামের শর্তানুযায়ী ক্রেতাদের নাম প্রকাশ করা হয়নি।

সোমবার নিউ ইয়র্কে এই নিলাম অনুষ্ঠিত হয়। এদিন ৩৫ লট শিল্পকর্ম নিলামে তোলা হয়, যার ৩৪ লটই বিক্রি হয়ে যায় ৭০৬ মিলিয়ন মার্কিন ডলারে।



মন্তব্য চালু নেই