পাট খাত পুনরুজ্জীবিত করতে ২০০ কোটি টাকার তহবিল

পাট খাতের বিকাশে ২০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। কৃষক পর্যায়ে পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করা এবং পাট ব্যবসায়ীদের মধ্যে চাহিদা বাড়াতে এ ধরনের তহবিল চালুর উদ্যোগ নেয়া হচ্ছে।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে সভায় উপস্থাপনের জন্য পাট খাতের ওপর একটি পর্যালোচনামূলক প্রতিবেদন তৈরি করা হয়েছে। এ প্রতিবেদনের আলোকেই পাট খাতে তহবিল দেয়া-না দেয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে এ তহবিল থেকে প্রকৃত অর্থে পাট চাষিরা উপকৃত হবেন কিনা সেটি মুখ্য বলে গণ্য হবে।

জানা গেছে, সরকারের আগ্রহে গত বছর পাট ব্যবসায়ীদের জন্য ২০০ কোটি টাকার এই পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সুপারিশ করে অর্থ মন্ত্রণালয় এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়। সে পরিপ্রেক্ষিতে এ তহবিল গঠন ও পরিচালনার জন্য কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরীকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পাট ও বস্ত্র মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধিদেরও এই কমিটিতে রাখা হয়।

সূত্র জানিয়েছে, গত বছর অক্টোবরে বাংলাদেশ ব্যাংকে এক জরুরি সংবাদ সম্মেলনে পাট ব্যবসায়ীদের জন্য ১০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে বলে ঘোষণা দেয়া হয়। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী এ সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, পাট খাতের উন্নয়নে, বিশেষ করে কৃষক পর্যায়ে পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ১০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল চালু করা হচ্ছে। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক এসএম মনিরুজ্জামান আলোকিত বাংলাদেশকে বলেন, সরকার তহবিলের গ্যারান্টেড না হওয়ায় তখন ১০০ কোটি টাকার তহবিল গঠন হয়নি। তবে কেন্দ্রীয় ব্যাংক থেকে এই তহবিল গঠনের প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে।



মন্তব্য চালু নেই