পল্টনে দেয়াল ধস, দেবে গেছে রাস্তা

রাজধানীর পুরানা পল্টন লাইনে নির্মাণাধীন একটি ভবনের পাশের রাস্তা ধসে পড়েছে। এতে ঝুঁকিতে পড়েছে ওই ভবনের পাশের আরো তিনটি ভবন। নিরাপত্তার স্বার্থে বন্ধ করে দেয়া হয়েছে আশপাশের কয়েকটি রাস্তা।

সোমবার সকাল ৮টার দিকে ৭১ পুরানা পল্টনে লাইনে ডেভেলপার কোম্পানি ট্রপিক্যাল হোমসের একটি বহুতল ভবনের পাইলিংয়ের কাজ করার সময় ধসে পড়ে দেয়ালসহ পাশের ২০ ফুট চওড়া রাস্তাটির সিংহভাগ। এতে পাশের ৫৩ ও ৭২ নং পুরানাপল্টন লাইনের দুটি বহুতল ভবন এবং ১ নং বিজয় নগরের আরেকটি বহুতল ভবন ঝুঁকির মধ্যে পড়েছে।

ঘটনাস্থলে রাজউক, ওয়াসা এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কর্মকর্তারা ছুটে যান। ডিএসসিসির নবনির্বাচিত মেয়র সাইদ খোকনেরও ঘটনাস্থলে যাওয়ার কথা রয়েছে।

ডিএসসিসির সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার আসাদুজ্জামান বলেন, ‘এ ঘটনায় ২০ ফুট চওড়া রাস্তাটির ৭৫ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ডিএসসিসি ভবন নির্মাণকারী প্রতিষ্ঠানটির কাছে ক্ষতিপূরণ দাবি করবে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, পাইলিংয়ের কাজ করা স্থানটিতে পানি জমে রয়েছে। ওয়সা কর্তৃপক্ষ ঘটনাস্থলে যেন আরো পানি জমতে না পারে সেজন্য বন্ধ করে দিচ্ছে স্যুয়ারেজ লাইন। পল্টন থানার বেশ কিছু সংখ্যক পুলিশও উপস্থিত আছে ঘটনাস্থলে।

রমনা থানার ওসি মোরশেদ আলম জানান, এলাকাবাসীর নিরাপত্তায় ঘটনাস্থলে পুলিশ মোতায়ন করা হয়েছে।

ডিএসসিসির সহকারী ইঞ্জিনিয়ার আব্দুল কাদের জানান, দুপুরে রাজউকের চেয়ারম্যান এবং চিফ ইঞ্জিনিয়ার ঘটনাস্থল পরিদর্শন করে গিয়েছেন। তবে ঘটনাস্থলে ডেভলপার কোম্পানির কাউকে পাওয়া যায়নি। এমনকি কোনো নির্মান শ্রমিকও সেখানে উপস্থিত ছিলেন না।

পাশের একটি ভবনের বাসিন্দা রাকিব হাসান জানান, ডেভলপার কোম্পানিটি ভবন নির্মাণের সময় পর্যাপ্ত নিরাপত্তমূলক ব্যবস্থা না নেয়ায় এ দুর্ঘটনা ঘটেছে। এর ফলে আশপাশের তিনটি ভবনও ঝুঁকির মধ্যে পড়েছে।



মন্তব্য চালু নেই