পথ ভুলে নগ্ন সৈকতে শিশু স্কাউট দল! (ভিডিওসহ)

নির্দেশনা অনুযায়ী ঠিক পথেই যাচ্ছিল শিশু স্কাউট দল। কিন্তু দলের নেতার ভুলের জন্য শিশু স্কাউট দলটি নগ্ন সৈকতে ঢুকে পড়েন। হতবাক শিশু স্কাউট দল। নগ্নতার অবাধ প্রদর্শনীতে আচমকা নাবালকরা ঢুকে পড়ায় স্বভাবতই চরম অস্বস্তিতে ‘বড়’রা। অভিভাবকদের অভিযোগের নিশানায় স্কাউট কর্তৃপক্ষ।

গত শনিবার চতুর্থ শ্রেণীর কয়েকজন শিক্ষার্থীকে নিয়ে শিবিরের পরিকল্পনা করে আমেরিকার স্যান ডিয়েগোর বয় স্কাউটস। শিবিরের কর্মসূচী অনুযায়ী, শিশুদের টরে পাইনস স্টেট পার্ক বনভূমির ভিতর দিয়ে হাঁটিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়। বয় স্কাউট দলটিকে পিছন থেকে শিশুদের অভিভাবকরা অনুসরণ করবেন বলে ঠিক হয়।

সেই মতো সাত-সকালে শিবির ছেড়ে রওনা দেওয়া হয়। জঙ্গলে ঢোকার পর ৬ শিশুকে নিয়ে আচমকা ভিন্ন রুটে চলা শুরু করেন দলনেতা ডেসমন্ড হুইটলি। পিছনে পিছনে চলতে থাকেন শিশুদের অভিভাবকরাও। কিছুক্ষণ হাঁটার পর হঠাত্‍ এক সৈকতে এসে পৌঁছয় দলটি। শিশু ও তাদের বাবা-মায়েরা চমকে উঠে দেখতে পান যে তাঁরা একটি ‘নগ্ন সৈকতে’ এসে পৌঁছেছেন। সেখানে সারি সারি নগ্ন পুরুষ ও নারী রৌদ্র-স্নান উপভোগ করছিলেন। স্বাভাবিক কারণেই ঘটনায় বিব্রত বোধ করেন তাঁরা। চরম অস্বস্তিতে পড়ে যান অভিভাবকরাও।

গোটা ঘটনার জন্য বয় স্কাউট কর্তৃপক্ষকে দায়ী করে প্রশাসনের দ্বারস্থ হয়েছেন নাবালক স্কাউটদের অভিভাবকরা। তাঁদের প্রশ্ন, সমগ্র অভিযানটি পূর্ব পরিকল্পিত থাকায় কী ভাবে এমন ঘটনা ঘটল?

ডায়ান লেকভেন নামে এক মহিলা জানিয়েছেন, স্বামী ও ছেলের সঙ্গে আচমকা এহেন অপ্রীতিকর পরিস্থিতিতে পড়ার পর অসুস্থ বোধ করতে শুরু করেন। কর্তৃপক্ষের উপর ক্ষোভ উগরে দিয়ে তাঁর দাবি, সাগরবেলায় নগ্ন পুরুষ-নারী দেখার অভিজ্ঞতা শিশুমনে কু-প্রভাব ফেলতে পারে।

তিনি জানান, শিশুদের দায়িত্ব হাতে নিয়ে আরও যত্নশীল হওয়া উচিত ছিল স্কাউট কর্তৃপক্ষের। ঘটনায় মার্জনা চেয়ে বিবৃতি দিয়েছে বয় স্কাউট কর্তৃপক্ষ।



মন্তব্য চালু নেই