নেপালে আর জীবিত কাউকে উদ্ধারের সম্ভাবনা নেই

নেপালে ৭.৯ মাত্রার ভূমিকম্পের এক সপ্তাহ পর আর কাউকে জীবিত উদ্ধারের সম্ভাবনা নাকচ করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সরকারি হিসাব মতে, ভূমিকম্পের পর এ পর্যন্ত দেশটিতে ৬৬২১ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছে মোট ১৪০২১ জন। তবে দেশটির প্রত্যন্ত অঞ্চলে হাজারো মানুষের ভাগ্যে কী ঘটেছে তা এখনো জানা যায়নি।

নেপালের স্বরাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র লক্ষী প্রসাদ দাখাল সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, ‘উদ্ধার ও ত্রাণ সহায়তা চালিয়ে যেতে আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। তবে আমি মনে করি না, ধ্বংসস্তূপের নিচে অন্য কেউ আর জীবিত অবস্থায় আছে।’

এদিকে, ভূমিকম্পের এক সপ্তাহ পরেও বিদেশি দাতাদের প্রতিশ্রুত কোনো অর্থ পায়নি বলে জানিয়েছে নেপাল সরকার। দেশটির অর্থমন্ত্রী রাম শরণ মাহাত বিবিসিকে জানিয়েছেন, তারা হেলিকপ্টার আর ত্রাণ পেয়েছেন, কিন্তু টাকা নয়।

রাম শরণ আরো জানান, নেপালে এখন জরুরি ভিত্তিতে আশ্রয় সরঞ্জাম আর অর্থপেডিক চিকিৎসক দরকার।
এর আগে নেপালের একজন মন্ত্রী স্বীকার করেছেন যে, ভূমিকম্পের ক্ষয়ক্ষতি এড়াতে তাদের প্রস্তুতি যথেষ্ট ছিল না।
ভূমিকম্পের পর থেকে নেপালে এক হাজারের বেশি ইউরোপীয় নাগরিক নিখোঁজ রয়েছে। তাদের অবস্থা সম্পর্কে পরিষ্কার কোনো ধারণা না থাকলেও, তারা নিরাপদ রয়েছে বলেই কর্তৃপক্ষ আশা করছে। এসব নেপালে পর্যটক হিসেবে এসেছিলেন, যাদের বেশিরভাগই ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছাকাছি হিমালয় অঞ্চলে ট্রেকিং করছিলেন। ১২ জন পর্যটকের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেলেও প্রত্যন্ত অঞ্চল হওয়ায় সেখানকার সঠিক চিত্র পাওয়া যাচ্ছে না।

তথ্যসূত্র : বিবিসি



মন্তব্য চালু নেই