নারীর বোরকা যখন পুরুষের প্রতিরোধ

বোরকা মানেই রক্ষণশীলদের পোশাক নয়। আফগানিস্তানে তালেবান সরকারের সময় যে বোরকা হয়েছিলো নারীকে রুদ্ধ করবার অস্ত্র, পাশ্চাত্যে সেই বোরকাই আবার আত্মমর্যাদাশীল মুসলমান নারীর কাছে প্রতিরোধের অস্ত্র। আজ সেই বোরকাকে প্রতিরোধের অস্ত্র বানিয়েছে আফগানিস্তানের পুরুষেরা।

‘নারীর যাতনা আদতে পুরুষেরও যাতনা, নারী-পুরুষ সমতাই আমাদের ভাষা।’
এমন দাবি নিয়ে হালকা নীল রংয়ের বোরকা পড়ে আফগানিস্তানের রাস্তায় নেমে আসেন তারা। নারী অধিকারের দাবিতে স্লোগানমুখর হয়ে উঠে পুরো বিক্ষোভ এলাকা। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত হয় এ বিক্ষোভ।

১৯৯০ সালে আফগানিস্তানে তালেবান শাসনের সময় জনসমক্ষে সবসময় বোরকা পড়ে থাকতে বাধ্য করা হত আফগান নারীদের। আর তখন থেকেই দেশটিতে বোরকা হয়ে উঠে দমনের প্রতীক। পুরুষের বোরকা পড়ার মধ্য দিয়ে সেই প্রতিক আজ ভিন্নভাবে হাজির হলো দেশটিতে।

465263064-(1).jpg' width='670' alt='f'

আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থাগুলোর মতে, গেল দশকে আফগান নারীদের স্বাধীনতার ব্যাপারে কিছুটা অগ্রগতি হলেও এখন আবার তার অবনতি হচ্ছে। হিউম্যান রাইটস ওয়াচের তথ্য অনুযায়ী, আফগানিস্তানের নারীরা এখনও ব্যাপকহারে নির্যাতন ও সহিংসতার শিকার হন। আর সে নারীদের অধিকারের দাবিতে পুরুষের এই প্রতিরোধকে আলোর ছটাই ভাবছেন আফগান নারীরা।



মন্তব্য চালু নেই