দুবাইয়ে জরুরি ‘সেলফি স্বাস্থ্যসেবা’

জরুরি ভিত্তিতে চিকিৎসা সেবা প্রয়োজন। ফোন দেওয়া হয়েছে এ্যাম্বুলেন্সে। এ্যাম্বুলেন্সও আসছে। কিন্তু অবস্থা এতটাই বেগতিক যে, গাড়ি আসার আগেই দুর্ঘটনা ঘটে যেতে পারে। এমন অবস্থায় কী করবেন?

এই অবস্থায়ও স্বাস্থ্যসেবা দিতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চালু হতে যাচ্ছে ‘সেলফি স্বাস্থ্যসেবা’। জরুরি মুহূর্তে সেলফি তুলে বা সরাসরি ভিডিও চ্যাটের মাধ্যমে চিকিৎসকের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ নিতে পারবেন রোগী। এ জন্য কল দিতে হবে ৯৯৯ নম্বরেই।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, দুবাইয়ের ক্রাউন প্রিন্স ও নির্বাহী কাউন্সিলের চেয়ারম্যান শেখ হামাদ বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের চালিত ‘গ্রিন টিম’ এ পদ্ধতি চালুর প্রস্তাব দিয়েছে। প্রস্তাবটি অনুমোদিত হলে দুবাই পুলিশ, স্বাস্থ্য বিভাগ, এ্যাম্বুলেন্স ও বেসামরিক প্রতিরক্ষা বিভাগ একযোগে এ সেবাটি দেবে।

দুবাই পুলিশের জেনারেল ডিপার্টমেন্ট অব অপারেশন্সের উপ-পরিচালক ব্রিগেডিয়ার ওমর আব্দুল্লাহ আল-শামসি বলেন, ‘এই প্রস্তাবটি গৃহীত হলে জরুরি সেবার জন্য রোগী ও তার পরিবারের সদস্যরা যে কোনো সময় চিকিৎসকের সঙ্গে ভিডিও চ্যাট করতে পারবেন। এর ফলে অ্যাম্বুলেন্স পৌঁছানোর আগ পর্যন্ত তারা কী করবেন এ ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দিতে পারবেন চিকিৎসক। এটা সঠিক সময়ে চিকিৎসা সেবা দেওয়ার ক্ষেত্রে সহায়তা করবে।’

তিনি জানান, ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে চিকিৎসকদের নিয়ন্ত্রণ কক্ষে এ পদ্ধতি স্থাপন করা হয়েছে। পরবর্তী সময়ে নাগরিকদের মাঝেও পরীক্ষামূলকভাবে এটা চালু করা হবে।



মন্তব্য চালু নেই