সাতক্ষীরায় তিন দিনব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপনী

ডিজিটাল বাংলাদেশে আপনারা ঘরে বসে নাগরিক সুযোগ-সুবিধাগুলো অনায়াসে ভোগ করতে পারবেন

সাতক্ষীরায় তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার পুরস্কার বিতরণ, সমাপনী ও সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় কমিশনার মো.আবদুস সামাদ।

এসময় তিনি বলেন, ‘বর্তমান পৃথিবী তথ্য প্রযুক্তির পৃথিবী। আর তাই বর্তমান যুগকে বলা হয় তথ্য প্রযুক্তির যুগ। যে দেশ তথ্য প্রযুক্তিতে যত বেশি এগিয়ে সে দেশ বিশ্বের দরবারে তত বেশি উন্নত ও শক্তিশালী। আমরা চাইলে এই বিশাল শিক্ষিত যুব সমাজকে তথ্য প্রযুক্তির বলয়ে এনে জনশক্তিতে রূপান্তরের মাধ্যমে গোটা জাতির ভাগ্য পরিবর্তনে অগ্রনী ভূমিকা রাখতে পারি।

আর এ লক্ষ্যে বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে যে ডিজিটাল বাংলাদেশ গড়ার মাইলফলক হাতে নিয়েছে তা সত্যিই প্রশংসার দাবিদার। ডিজিটাল বাংলাদেশ হল এমন একটি সমৃদ্ধ বাংলাদেশ যেখানে আপনি ঘরে বসে আপনার নাগরিক সুযোগ-সুবিধাগুলো অনায়াসে ভোগ করতে পারবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিসহ জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর।

আমাদের দেশে যদি স্বংক্রিয় আধুনিক ট্রাফিক, সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে সম্পূর্ন যানজট মুক্ত নাগরিক জীবন, আমাদের প্রাত্যহিক জীবনে ব্যাংকিং লেনদেন, অফিস আদালত, সরকারি মন্ত্রণালয় থেকে শুরু বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান সমূহের কর্মকান্ড, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ভর্তি, ফলাফল, নথীপত্র, টেন্ডার, বিজ্ঞপ্তীসহ যাবতীয় কর্মকান্ড যদি আপনার ঘরে বসেই করতে পারবেন। শুধু তাই নয়! বাংলাদেশের সকল মানুষ একটা নেটওয়ার্কিং এর মধ্যে চলে আসবে। সেদিন আর বেশি দুরে নয়।’

সাতক্ষীরায় ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ প্রশাসক এম. এুনসুর আহমেদ, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আসাদুজ্জামান বাবু, সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ সালেহ আহমেদ। আলোচনা সভা শেষে মেলায় তথ্যপ্রযুক্তি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, ডিজিটাল সেন্টারবিষয়ক সেমিনার, ডিজিটাল কনটেন্ট প্রতিযোগিতা, মাল্টিমিডিয়া ক্লাসরুম বিষয়ক সেমিনার, ইনোভেশনবিষয়ক সেমিনার, প্রোগ্রামিং প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে এবং বিভিন্ন প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রসাশক (সার্বিক) মহসিন আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) লস্কার তাজুল ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ্ব কাজী মুহম্মদ অলিউল্লাহ, জেলা শিক্ষা অফিসার আমিনুল ইসলাম টুকু, সদর উপজেলা নির্বাহী অফিসার শাহ্ আব্দুল সাদী, আশাশুনি উপজেলা নির্বাহী অফিসার মোছা: মমতাজ বেগম, সরকারি পলিটেকনিক স্কুল ও কলেজের অধ্যক্ষ মোদাচ্ছের আলী, সাতক্ষীরা আলিয়া কামিলা মাদ্রাসার অধ্যক্ষ মুফতি আক্তারুজ্জামান, সনাক সাতক্ষীরার এরিয়া ম্যানেজার আশিক বিল্লাহ, জেলা সাংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক হেনরী সরদার, দৈনিক কাফেলার স্টাফ রিপোর্টার আব্দুর রহমানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।



মন্তব্য চালু নেই