‘ডাকাত বেশে ব্যাংকে হামলা চালায় জঙ্গিরা’

সাভারের আশুলিয়ায় বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের কাঠগড়া বাজার শাখায় ডাকাতির ঘটনাটি শুধু ডাকাতির উদ্দেশেই করা হয়নি। দেশে অস্থিতিশীলতা ও নাশকতার উদ্দেশ্যে এ হামলা চালিয়েছিল ডাকাতদল।

শুক্রবার দুপুর ১২টার দিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে একথা জানান ডিআইজি (ঢাকা জেলা) মাহফুজুল হক নুরুজ্জামান। এসময় ঢাকা জেলা এসপি হাবিবুর রহমান ছাড়াও পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বৃহস্পতিবার দিবাগত রাতে এ ঘটনার সঙ্গে জড়িত আরো দুইজনকে আশুলিয়ার কলমা থেকে আটক করে ঢাকা জেলা পুলিশ। আটককৃতরা হলেন বাবুল সর্দার (৩২) ও মিন্টু প্রধান (২৮)। তাদের হেফাজত থেকে ডাকাতির কাজে ব্যবহৃত গ্রেনেড তৈরির সরঞ্জাম, বোমা তৈরির কাজে ব্যবহৃত ১টি মেশিন, বোমা তৈরির তার ও সরঞ্জামাদি, গান পাউডার, ১টি ওমেগা ওয়েট মেশিন (যার দ্বারা বোমা তৈরির সরঞ্জামাদি মাপা হয়), বোমা তৈরির স্পিøন্টার, ৪টি চাপাতি, ৮টি ড্যাগার, পিস্তলের ম্যাগজিন ১টি, ২টি মোটরসাইকেল, জিহাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়। এ ছাড়াও এর আগে ব্যাংক থেকে লুন্ঠিত হওয়া ৬ লাখ ৮৭ হাজার ১৯৩ টাকার মধ্যে ৬ লাখ ৭ হাজার ২৫৫টাকা উদ্ধার করা হয়।

মাহফুজুল হক নুরুজ্জামান বলেন, সাধারণত ডাকাতদলের উদ্দেশ্য থাকে টাকা পয়সা, স্বর্ণালঙ্কার বা মালামাল ডাকাতি করা। হত্যার উদ্দেশ্য তাদের থাকে না। কিন্তু ডাকাতদল যে হত্যাকা- ঘটিয়েছে তাতে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ডাকাতি না দেশে অস্থিতিশীলতা ও নাশকতার উদ্দেশ্যে তারা এ ঘটনা ঘটিয়েছে।

তিনি বলেন, কিছু দিন আগে দেশে রাজনৈতিক অস্থিরতা গেছে এখন দৃশ্যমান স্থিতিশীলতা বিরাজ করছে। সেটিকে নষ্ট করে দেশে আবার অস্থিতিশীলতা ও নাশকতার জন্য কেউ এটি ঘটিয়েছে কিনা তা আমরা তদন্ত করে দেখছি। এর পেছনে কে বা কারা আছে তদন্তের মাধ্যমে তা বের করা হবে। পরিস্থিতি এখন আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।

নুরুজ্জামান আরো বলেন, আটককৃতদের জিজ্ঞাসাবাদে ও তদন্তে জানা গেছে, পূর্বে তারা একটি রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত ছিল। পরবর্তীতে সেখান থেকে বেরিয়ে তারা জঙ্গিসংগঠনে যুক্ত হয়। ঘটনার দিন আটককৃত দুজন সরাসরি অংশ নিয়েছিল। বিশেষ প্রশিক্ষণ না থাকলে এধরনের ঘটনা ঘটানো সম্ভব নই। তা ছাড়া যে বোমাগুলোর বিস্ফোরণ ঘটানো হয়েছিল তা এর আগে বাংলাদেশে দেখা যায়নি। এ ছাড়া গ্রেনেডগুলোও বাইরে থেকে আনা হয়েছিল।

ঘটনার সময় সিসি টিভি বন্ধ থাকার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সকল বিষয় তদন্ত করে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত ২১ এপ্রিল দুপুরে ডাকাতদের গুলি ও বোমা হামলায় নিহত হন আশুলিয়ার কাঠগড়া বাজারে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ম্যানেজার, গ্রাহক ও নিরাপত্তারক্ষীসহ আটজন। এ ঘটনায় ক্ষুব্ধ জনতার পিটুনিতে মারা যান এক ডাকাত। ডাকাতদের গুলি, বোমা ও ধারালো অস্ত্রের আঘাতে আহত হন কমপক্ষে ২০ জন। আহত সবাই এনাম মেডিক্যালে চিকিৎসাধীন।



মন্তব্য চালু নেই