ট্রাম্পের মেয়ে ও জামাইয়ের অর্থের পরিমাণ কত?

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নতুন উপদেষ্টা নিয়োগ পেয়েছেন ইভানকা। তবে মেয়ে জামাই জ্যারেড কুশনার প্রশাসনে নিয়োগ পেয়েছেন আগেই। তাই ট্রাম্পের মেয়ে ও জামাইয়ের সম্পদের পরিমাণ নিয়ে মার্কিন নাগরিকদের উৎসাহের কমতি নেই।

শুক্রবার (৩১ মার্চ) হোয়াইট হাউজ তাদেরসহ ট্রাম্প প্রশাসনের উপদেষ্টাদের সম্পদের হিসাব প্রকাশ করে। সেখানো দেখা গিয়েছে, বতর্মানে ইভানকার সম্পদের পরিমাণ পাঁচ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৪০০ কোটি টাকার সমান। এ ছাড়া ট্রাম্পের আন্তর্জাতিক হোটেল ব্যবসায় তাঁর রয়েছে ৫০ লাখের বেশি শেয়ার।

নথিতে দেখা যায়, ইভানকা ট্রাম্প ও তার স্বামী জ্যারেড কুশনারের সম্পদের পরিমাণ একত্রে ২৪ কোটি থেকে ৭৪ কোটি ডলার। এ ছাড়া ট্রাম্প আন্তর্জাতিক হোটেল ব্যবসায় তাদের শেয়ারের পরিমাণ ১০ লাখ থেকে ৫০ লাখ ডলার।

হোয়াইট হাউজ জানায়, এখানে উপদেষ্টাদের যে আর্থিক বিবরণী প্রকাশ করা হয়েছে, তা তার বর্তমান সম্পদের পরিমাণ নয়। এটি হচ্ছে, যেদিন তারা সরকারি পদে যোগ দেন, ওই দিন পর্যন্ত তাদের আর্থিক হিসাব।

সেই হিসাবে ইভানকার যে সম্পদ বিবরণী দেওয়া হয়েছে, তা মাত্র দুই দিন আগের। গত বৃহস্পতিবার সরকারি পদ ও পদবি পেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় মেয়ে ইভানকা ট্রাম্প। তবে ইভানকার স্বামী জ্যারেড কুশনার অনেক আগেই ট্রাম্প প্রশাসনের সঙ্গে যুক্ত হয়েছেন।

এবার প্রেসিডেন্টের সহকারী উপদেষ্টা হিসেবে হোয়াইট হাউজে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করবেন ইভানকা। তবে এ জন্য কোনো বেতন পাবেন না তিনি। এর আগে সরকারি পদে না থেকেও হোয়াইট হাউসে ইভানকাকে আলাদা অফিস দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এ বিষয়ে সে সময় তুমুল বিতর্ক দেখা দেয়। সে কারণে এবার ইভানকাকে প্রেসিডেন্টের অবৈতনিক সহকারী হিসেবে নিয়োগ দেওয়া হলো।

হোয়াইট হাউজের জ্যেষ্ঠ কর্মকর্তাদের এই আর্থিক বিবরণী চেয়েছে এথিকস রেগুলেশন। এই আর্থিক বিবরণী অনলাইনেও প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম। নথিতে দেখা যায়, যেদিন ইভানকা সরকারি পদে যোগ দেন, সেদিন তার সম্পদের পরিমাণ পাঁচ কোটি ডলার। এ ছাড়া ট্রাম্পের আন্তর্জাতিক হোটেল ব্যবসায় ইভানকার শেয়ারের পরিমাণ ৫০ লাখ থেকে আড়াই কোটি ডলার। অন্যদিকে জ্যারেড কুশনারের ৫৪ পৃষ্ঠার যে বিবরণী প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গেছে, ২৬৭টি কোম্পানিতে পদস্থ কর্মকর্তা হিসেবে আছেন কুশনার। অবশ্য এখন অনেকগুলোতেই কোনো পদে নেই তিনি। গত বছর আবাসন খাতের ব্যবসা থেকে কোটি কোটি ডলার আয় করেছেন কুশনার। ৩৬ বছর বয়সী কুশনার পররাষ্ট্রনীতিবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা পদে রয়েছেন।

তবে বার্তা সংস্থা রয়টার্স বলছে, জ্যেষ্ঠ কর্মকর্তাদের যে আর্থিক বিবরণী দেওয়া হয়েছে, তার মধ্যে ২৫ শতাংশ কর্মকর্তাদের আর্থিক বিবরণী ‘অত্যন্ত জটিল’। অর্থাৎ হিসাব যা দেখাচ্ছে, তার থেকেও তারা অনেক ধনী।

ইভানকা ট্রাম্পের ব্যক্তিগত ফ্যাশন ব্র্যান্ডের ব্যবসা রয়েছে। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের দায়িত্ব গ্রহণের পর থেকেই ইভানকা ও জ্যারেড কুশনার দম্পতিকে নিয়ে বিভিন্ন প্রশ্ন উত্থাপিত হচ্ছে দেশটির জনগণের মনে। ট্রাম্প পরিবারের রাজনৈতিক ও ব্যবসায়িক কার্যক্রমের মধ্যে কোনো পরিষ্কার সীমানা আছে কি না, এ বিষয়েও তৈরি হয়েছে বিভিন্ন বিতর্ক।



মন্তব্য চালু নেই