গণকবর থেকে ২৬ অভিবাসীর লাশ উদ্ধার : জীবিত ২

থাইল্যান্ডের জঙ্গলে আবিষ্কৃত গণকবর থেকে এ পর্যন্ত ২৬ লাশ উদ্ধার করা হয়েছে। বাংলাদেশ ও মিয়ানমার থেকে মালয়েশিয়া যাওয়ার সময় এসব লোক মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। তবে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছেন দুজনকে। তাদের পরিচয় জানা যায়নি। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার সারা দিনের অভিযানে ২৬টি লাশ পাওয়া গেছে বলে থাই পুলিশ জানিয়েছে। ইতোপূর্বে অন্তত ৩২টি কবরের সন্ধান পাওয়া গেছে বলে থাইল্যান্ড থেকে বিভিন্ন সংবাদ সংস্থা জানিয়েছিল।

থাই ফরেনশিক বিভাগের কয়েকটি দল মালয়েশিয়া সীমান্ত-সংলগ্ন সঙ্খলা প্রদেশের ওই এলাকায় ব্যাপক তল্লাসি চালায়।

ফরেনশিক বিভাগের প্রধান পুলিশের জেনারেল জারুমপর্ন সুরামানি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা মোট ২৬টি লাশ পেয়েছি। এদের মধ্যে সম্ভবত একজন নারী। তারা কিভাবে মারা গেছেন, তা আমরা এখনো জানি না। তিনি বলেন, আর কোনো লাশ নেই। ওই এলাকা তারা তন্নতন্ন করে খুঁজেছেন। উদ্ধার হওয়া বেশির ভাগ লাশই পচে গলে গেছে। তাদের পরিচয় শনাক্ত করা খুবই কঠিন।

আদম পাচারকারীরা এলাকাটিকে ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করত বলে ধারণা করা হচ্ছে। তবে থাই পুলিশপ্রধান জানিয়েছেন, এটা আসলে ছিল বন্দিশালা।

111111122222

মৃত্যুর পর মাটি ও বাঁশ দিয়ে লাশ চাপা দেওয়া হতো। সম্প্রতি মারা যাওয়া একজনকে করব না দিয়েই ফেলে রাখা হয়েছিল।

ওই এলাকা থেকে জীবিত উদ্ধার পাওয়া দুই ব্যক্তি জানিয়েছেন, তারা সেখানে দুই মাস ধরে রয়েছেন। উদ্ধারের সময় তারা অসুস্থ ছিলেন। তাদের খুব সামান্য খাবার দেওয়া হতো বলে তারা জানিয়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা এখন আশঙ্কামুক্ত বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

উদ্ধারের সময় অপুষ্টি ও অসুস্থতার কারণে লোক দুজন এত দুর্বল হয়ে পড়েছিলেন যে, হাঁটতেও পারছিলেন না। উদ্ধারের আগের দুই দিন তারা কিছুই খাননি বলে জানিয়েছেন।

222223333

চিকিৎসকেরা জানিয়েছেন, লোক দুজন বাংলাদেশী কিংবা মিয়ানমারের রোহিঙ্গা। তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

শুক্রবার বনে মাশরুম সংগ্রহ করার সময় এক লোক কবরগুলোর সন্ধান পায়। এর পরই নিরাপত্তা বাহিনী সেখানে অভিযান শুরু করে।



মন্তব্য চালু নেই