কেয়ার বাংলাদেশ যাত্রা প্রকল্পের আয়োজনে প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

কেয়ার বাংলাদেশের যাত্রা প্রকল্পটি মার্চ ২০১৪ইং সাল থেকে গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার ৭টি ইউনিয়ন ও নীলফামারী জেলার কিশোরগঞ্জ ৪টি ও সৈয়দপুর উপজেলায় ৪টি ইউনিয়নে কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। প্রকল্পের উল্লেখযোগ্য কার্যক্রমগুলোর মধ্যে হলো, ওপেন বাজেট, ওযার্ড সভা, সিটিজেন ফোরাম মিটিং , স্বভাবনেতা সংগঠনের মিটিং, কমিউনিটি স্কোর কার্ড,সোস্যাল অডিট, ইউনিয়ন পরিষদের স্ব-মূল্যায়ন ও ইউডিসিসি ইত্যাদি।

উল্লেখিত কার্যক্রম সমুহে জনগন ও ইউনিয়ন পরিষদ এর সম্পৃৃক্ততা বৃদ্ধি ও কার্যকর উদ্যোগ গ্রহনের মাধ্যমে জনমুখী কার্যক্রম গ্রহনের লক্ষ্যে যাত্রা প্রকল্পের আয়োজনে ” ইউনিয়ন পরিষদ ও তথ্য অধিকার আইন বিষয়ক” প্রশিক্ষন গত ১৭-১৮, মে ২০১৫ ইং তারিখ রংপুর আরডিআরএস প্রশিক্ষন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষনে অংশগ্রহন করেন সৈয়দপুর উপজেলার ০৮জন কিশোরগঞ্জ উপজেলার ০৬ ও পলাশবাড়ী উপজেলার ০৮ জন বিভিন্ন দৈনিক স্থানীয় ও জাতীয় পত্রিকার সাংবাদিকবৃন্দ।

প্রশিক্ষন কার্যক্রমে জনাব মোঃ মোখলেছুর রহমান- উপ-পরিচালক (উপ সচিব) স্থানীয় সরকার গাইবান্ধা, প্রশিক্ষনে উপস্থিত থেকে স্থানীয় সরকার ব্যবস্থার বিশেষ করে ইউনিয়ন পরিষদের বিভিন্ন বিষয় যেমন ওপেন বাজেট, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ইউনিয়ন পরিষদের স্থায়ী কমিটি, ইউপি উন্নয়ন সমন্বয় কমিটি ইত্যাদি বিষয় নিয়ে বিশদ ভাবে আলোচনা ও দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন এছাড়া মোঃ আবু হেনা মোস্তফা কামাল-জেলা সহায়ক এলজিএসপি-টু নীলফামারী প্রশিক্ষন কার্যক্রমে উপস্থিত থেকে গুরুত্বপূর্ন বক্তব্য প্রদান করেন এবং সাংবাদিক কর্মীদের ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম স্থানীয় ও জাতীয় পত্রিকায় তুলে ধরার জন্য অনুরোধ জানান । প্রসঙ্গগত উল্লেখ থাকে যে প্রশিক্ষন কার্যক্রমটি পরিচালনায় সহায়ক হিসাবে দায়িত্ব পালন করেন মোঃ সেলিম আকন- ম্যাস লাইন মিডিয়া সেন্টার ও মোঃ গোলাম রব্বানী- প্রকল্প ব্যবস্থাপক-কেয়ার যাত্রা প্রকল্প।

উল্লেখ্য যে যাত্রা প্রকল্পটি ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকন্সট্রাকশন এন্ড ডেভলপমেন্ট (বিশ্ব ব্যাংক) এর আর্থিক সহায়তায় বাস্তবায়িত হয়ে আসছে।



মন্তব্য চালু নেই