কেনিয়ায় আল শাবাববিরোধী বিক্ষোভ

কেনিয়ার রাজধানী নাইরোবি ও গারিসা শহরে আল কায়েদার সঙ্গে যুক্ত ইসলামিক সশস্ত্র গোষ্ঠী আল শাবাবের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। গত সপ্তাহে গারিসা বিশ্ববিদ্যালয়ে আল শাবাবের হামলায় ১৪৮ জন নিহত হওয়ার প্রতিবাদে এ বিক্ষোভ হয়।

খবরে বলা হয়েছে, সোমালিয়া সীমান্ত থেকে ১৫০ কিলোমিটার দূরের গারিসা শহরে মঙ্গলবার প্রায় ২৫ হাজার লোক আল শাবাবের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়েছে। মুসলিম ও খ্রীষ্টান সম্প্রদায়ের লোকরা বিক্ষোভে অংশ নেন। এ সময় আল শাবাব নির্মূলে নিরাপত্তাবাহিনীকে সহযোগিতার প্রতিজ্ঞা করেন তারা।

এদিকে, একই ঘটনার প্রতিবাদে দেশটির রাজধানীতে বিক্ষোভ করেছেন ছাত্ররা। তারা আল শাবাবকে ক্ষমা করা হবে না বলে প্রতিজ্ঞা করেন। এ সময় তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপত্তা জোরদার করার দাবি জানান।

এর আগে সোমবার কেনিয়ার সেনাবাহিনী আল শাবাবের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালায়। এতে বিদ্রোহীদের দু’টি ঘাঁটি ধ্বংস হয়েছে বলে দাবি করেছে নিরাপত্তাবাহিনী।

গত বৃহস্পতিবার কেনিয়ার গারিসা বিশ্ববিদ্যালয়ে হামলা চালায় আল শাবাবের চার বন্দুকধারী। ওই হামলায় ছাত্রসহ প্রায় ১৪৮ জন লোক নিহত হয়। কেনিয়ায় আল শাবাবের এটিই সবচেয়ে ভয়াবহ হামলা।

প্রসঙ্গত, আট বছর আগে পার্শ্ববর্তী সোমালিয়ায় আল শাবাবের উত্থান। সোমালিয়ায় আল শাবাব দমনে ২০১১ সালে সেনা পাঠায় কেনিয়া। এরপর কেনিয়ার বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দেয় সংগঠনটি।
সূত্র : বিবিসি।



মন্তব্য চালু নেই