সাতক্ষীরার কলারোয়ার কিছু খবর

কলারোয়ার এক কুল ব্যবসায়ী সড়ক দূর্ঘটনায় নিহত

সাতক্ষীরার কলারোয়ার এক কুল ব্যবসায়ী মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত হয়েছেন। নিহত কুল ব্যবসায়ী আব্দুল মজিদ (২৮) উপজেলার সিংগা গ্রামের উত্তর পাড়া মৃত আব্দুল কাদেরের পুত্র।

বৃহষ্পতিবার রাত ৩টার দিকে খুলনার চুকনগর এলাকায় এ দূর্ঘটনাটি ঘটে। জানা গেছে, বিক্রির উদ্দেশ্যে কুল নিয়ে কলারোয়া থেকে খুলনা যাওয়ার পথে বৃহষ্পতিবার গভীর রাতে খুলনার চুকনগর এলাকায় পৌছুলে কুলবোঝাই পিকআপটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের একটি গাছে সজোড়ে আঘাত করে। এতে ঘটনাস্থলেই কুল ব্যবসায়ী আব্দুল মজিদ নিহত হন। আহত হন পিকআপের চালক কলারোয়ার ঝাপাঘাট গ্রামের অলিয়ার রহমান (৪০)। তাকে খুলনার একটি ক্লিনিকে ভর্তি করা হয়েছে। বৃহষ্পতিবার সকালে নিহত আব্দুল মজিদের লাশ কলারোয়া পৌছুলে হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। নিহতকে সিংগায় নিজ বাড়ির পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে বলে জানা গেছে।

 

পুলিশি অভিযানে কলারোয়ায় জামায়াত-বিএনপির নেতাকর্মীসহ ৮ব্যক্তি আটক
কলারোয়ায় পুলিশি অভিযানে জামায়াত-বিএনপি’র নেতাকর্মীসহ ৮ব্যক্তিকে আটক হয়েছে। বৃহস্পতিবার ভোর রাতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করে পুলিশ। আটকৃতরা হলো- উপজেলার আহসান নগর গ্রামের মৃত মাজেদ আলী খাঁর পুত্র জামায়াত কর্মী আবু মোসলেম (৬৫), দিগং গ্রামের মৃত গহর আলীর পুত্র জামায়াত কর্মী কওসার আলী (৬৫), ছলিমপুর গ্রামের মৃত মুক্তার মুন্সির পুত্র আব্দুর রশিদ (৪২), বড়ালী গ্রামের মৃত নিজাম উদ্দিনের পুত্র রফিকুল ইসলাম (৪১), দলুইপুর গ্রামের ইদ্রিস আহম্মেদ গাজীর পুত্র বিএনপি নেতা মাহাবুবর রহমান (৩২), রামভদ্রপুর গ্রামের মৃত গোলাম রহমানের পুত্র জামায়াত নেতা অধ্যক্ষ মাওলানা সাইফুর রহমান (৫৫), বড়ালী গ্রামের জিয়াদ আলীর পুত্র শিবির কর্মী শহিদুল ইসলাম (২৪) ও মুরারিকাটি গ্রামের অসিম দাসের পুত্র পবিত্র দাস (৩২)। কলারোয়া থানার ওসি শেখ আবু সালেহ মাসুদ করিম সাংবাদিকদের জানান, অবরোধে নাশকতার আশংকা ঘটাতে পারে এমন সন্দেহে তাদের আটক করা হয়েছে।

 

কলারোয়ায় ইউনিয়ন তথ্য সেবাদানকারীদের ডাটাবেজ তৈরীর প্রশিক্ষণ
কলারোয়ায় ইউনিয়ন তথ্য সেবাদানকারীদের ডাটাবেজ তৈরির প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। স্বল্পসময়ে উপজেলার শতভাগ ডাটাবেজের কাজ সম্পন্ন করার লক্ষ্যে বৃহষ্পতিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ইউএনও অনুপ কুমার তালুকদার নিজেই ইউনিয়ন তথ্য সেবাদানকারীদের ডাটাবেজ তৈরী কাজের সহযোগিতা করেন। এসময় উপজেলার ১২টি ইউনিয়ন তথ্য সেবাদানকারীর মধ্যে উপস্থিত ছিলেন মিঠুন, সোহাগ হোসেন, আব্দুল আহাদ, আমিরুল ইসলাম আসাদুজ্জামান, তুষার, সাগর, ইকবাল হোসেন, জিএম আব্দুল আজিজ, আক্তারুল ইসলাম, সেলিম হোসেন, জসিম হোসেন, আব্দুল খালেক লিটন প্রমুখ।

 

কলারোয়ায় তীব্র শীতে শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত
গত কয়েকদিনের হিমেল শীত ও প্রচন্ড ঠান্ডায় ডায়রিয়াসহ শীতজনিত রোগে আক্রান্ত হয়েছেন শিশুসহ বয়স্করা। তারই ধারাবাহিকতায় হাসপাতাল ও স্থানীয় চিকিৎসকদর কাছে প্রতিদিন চিকিৎসা নিচ্ছেন অসংখ্য রোগী। শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হচ্ছে কোল্ড ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্টসহ শীতজনিত নানান রোগে। গত এক সপ্তাহে কলারোয়া হাসপাতালে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ১৭জন ভর্তি হন। এছাড়াও প্রতিদিন আউট-ডোরে চিকিৎসা নিচ্ছেন শতাধিক রোগী। এদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি। ডায়রিয়া ওয়ার্ডে তিন শয্যার বেডের বিপরীতে চিকিৎসা নিচ্ছে প্রায় ৫ থেকে ৬ জন রোগী। কলারোয়া হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা জানান, ঠান্ডা ও শীতের কারণে জ্বর, সর্দি-কাশি, ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ শীতজনিত রোগে শিশুরা আক্রান্ত হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন তারা। কলারোয়া হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. কামরুল ইসলাম জানান, গত কয়েকদিন শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। আমরা সাধ্যমত চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছি। আজ-কালের মধ্যে শীতের তীব্রতা কমে যেতে পারে বলে আবহাওয়ার খবরে জানানো হয়েছে।

 

কলারোয়ার ভাদিয়ালীর বিশিষ্ট সমাজসেবক ওদুদ মুন্সি আর নেই
সাতক্ষীরার কলারোয়া উপজেলার দক্ষিণ ভাদিয়ালী গ্রামের বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী আলহাজ্ব আব্দুল ওদুদ মুন্সি আর নেই। বৃহষ্পতিবার ভোর রাতে সাতক্ষীরার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৯ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন (ইন্না…রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ছেলে ও ৪মেয়ে সহ অসংখ্যা গুনগ্রাহী রেখে গেছেন। মরহুম ওদুদ মুন্সি কাকডাঙ্গা সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক প্রতিষ্ঠাতা সম্পাদক। তিনি ভাদিয়ালী হাইস্কুল, কাকডাঙ্গা হাফিজিয়া খানা সহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের অন্যতম উদ্যোক্তা। তিনি উপজেলার সোনাবাড়িয়া ইউনিয়নের ভাদিয়ালী ১নং ওয়ার্ড বিএনপির সভাপতি শফিকুল ইসলাম মুন্সির পিতা। বৃহষ্পতিবার বেলা ১১টার দিকে কাকডাঙ্গা মাদরাসা প্রাঙ্গনে প্রথম ও বাদ জোহর ভাদিয়ালীতে দ্বিতীয় নামাজে জানাজা শেষে মরহুমকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয় বলে জানা গেছে। তার মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন উপজেলা বিএনপির সিনিয়র সহ.সভাপতি আব্দুর রশিদ মিয়া, সোনাবাড়িয়া ইউনিয়ন বিএনপির সভাপতি নাসির উদ্দীন, সাধারণ সম্পাদক আব্দুল হামিদ বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক তবিবুর রহমান, যুগ্ম সম্পাদক মোখলেছুর রহমান, স্বেচ্ছাসেবক দলের আহবায়ক শাহীনুর রহমান প্রমুখ।

 

 

কলারোয়ায় শিক্ষার্থীদের মাঝে উদ্দীপণা পুরষ্কারের অর্থ ও সনদ বিতরণ
সাতক্ষীরার কলারোয়ায় এসএসসি ও দাখিল পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের মাঝে উদ্দীপনা পুরষ্কারের অর্থ বিতরণ করা হয়েছে। সেকায়েপ প্রকল্পের আওতাধীন উপজেলার ৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৪ সালে উত্তীর্ণ ৫৪৩জন শিক্ষার্থীদের মাঝে ৮লাখ ১৪ হাজার ৫’শ টাকা বিতরন করা হয়। প্রতিজন মেধাবী শিক্ষার্থীকে ১হাজার ৫’শ টাকা করে ও প্রশংসা সনদপত্র প্রদান করা হয়। কলারোয়া গার্লস হাইস্কুলে বুধবার আয়োজিত এক অনাঢ়ম্বর অনুষ্ঠানে পুরষ্কারের এ অর্থ বিতরণ করা হয় বলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল হামিদ জানান।
জানা গেছে, ২০১৪ সালের এসএসসি ও দাখিল পরীক্ষায় উত্তীর্ণ পিএমটিভুক্ত ৫৫৩ জন শিক্ষার্থীর বিপরীতে বরাদ্দকৃত ৮লাখ ২৯হাজার ৫’শ টাকার মধ্যে ৫৪৩জন শিক্ষার্থীকে ৮লাখ ১৪হাজার ৫’শ টাকা বিতরন করা হয়। অবশিষ্ট ১৫হাজার টাকা প্রকল্পের প্রধান কার্যালয়ে ফেরৎ প্রদান করা হয়েছে। পুরস্কারের অর্থ বিতরণকালে উপস্থিত ছিলেন সাতক্ষীরা অগ্রণী ব্যাংকের কর্মকর্তা জাকাতুল্লাহ, সোহেল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের হিসাবরক্ষক শেখ জাহিদ হাসান, অফিস সহকারী সমর কুমার দেবনাথ, শহিদুল ইসলাম প্রমুখ। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল হামিদ জানান, উদ্দীপনা পুরস্কারের এই অর্থ বিতরণের ফলে শিক্ষার্থীদের মাঝে পরীক্ষায় ভাল ফলাফল করা, ভালভাবে লেখাপড়া করার উৎসাহ সৃষ্টি হবে। শিক্ষার মানোন্নয়নে উদ্দীপনা পুরস্কার ব্যাপক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।



মন্তব্য চালু নেই