ওবামা-ক্যাস্ত্রোর ঐতিহাসিক করমর্দন

কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রোর সঙ্গে করমর্দন করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার পানামা সম্মেলনের প্রথম দিনে যুক্তরাষ্ট্রের এক সময়ের শত্রু দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বেশ আন্তরিকতার সঙ্গেই হাত মেলাতে দেখা যায় ওবামাকে।

ছবিতে দেখা যায়, কালো রংয়ের স্যুট পরিহিত দুই নেতা একটি ছোট দলের সঙ্গে আলাপ করছেন। দুই নেতা করমর্দন ছাড়াও নিজেদের মধ্যে সংক্ষিপ্ত আলাপ করেছেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।

হোয়াইট হাউসের ওই কর্মকর্তা জানিয়েছেন, ‘দুই নেতার মধ্যে এটি অনানুষ্ঠানিক সাক্ষাৎ। তাই তারা গঠনমূলক কোনো বিষয় নিয়ে কথা বলেননি।’

শনিবার ফের মিলিত মিলিত হচ্ছেন ওবামা-ক্যাস্ত্রো। তারা দু দেশের মধ্যে কূটনৈতিক, বাণিজ্য এবং ভ্রমণ বৃদ্ধির বিষয় নিয়ে কথা বলবেন বলে জানা গেছে।

ডিসেম্বরে দু দেশের মধ্যে প্রথমবারের মত দু দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক জোরদার করার বিষয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত গৃহীত হয়।

এ প্রসঙ্গে শুক্রবার সকালে ওবামা এক বিবৃতিতে বলেছেন,‘আমরা সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু করেছি। কিউবা সরকারের সঙ্গে বিভিন্ন ইস্যুতে নিজেদের মতপার্থক্য কমিয়ে আনার চেষ্টা করে যাচ্ছি। এ সময়ে আমরা আমাদের নিকটতম জোটের সঙ্গে যেমন মতপার্থক্য কমিয়ে আনার চেষ্টা করছি, ঠিক তেমনিভাবে আমেরিকা মধ্যে অন্যান্য জাতিগুলোর সঙ্গেও পার্থক্য কমিয়ে আনার চেষ্টা করছি।’



মন্তব্য চালু নেই