উন্মুক্ত হলো আইফেল টাওয়ারের গোপন অ্যাপার্টমেন্ট

ফ্রান্সের বিখ্যাত আইফেল টাওয়ার ১৮৮৯ সালে উন্মুক্ত করা হয়। সে সময় এর নির্মাণশৈলী ও অন্যান্য বৈশিষ্ট্যের কারণে সারা বিশ্বে সাড়া পড়ে যায়। কিন্তু এর স্থপতি গুস্তাভো আইফেল টাওয়ারটির শীর্ষে যে একটি গোপন অ্যাপার্টমেন্ট বানিয়েছেন, তা প্রথমে অনেকেই জানতে পারেননি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

উদ্বোধনের পর এটি বিশ্বের সর্বোচ্চ কাঠামো হিসেবে খ্যাতি অর্জন করে। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে ক্রাইসলার ভবন তৈরি হওয়ার পর আইফেল টাওয়ার পৃথিবীর সর্বোচ্চ কাঠামোর মর্যাদা হারায়।

আইফেল টাওয়ারের থার্ড লেভেলে ছিল এর স্থপতি আইফেলের সেই গোপন অ্যাপার্টমেন্ট। এটি ছিল ছোট এবং আকর্ষণীয়। অ্যাপার্টমেন্টের দেয়ালগুলো ওয়ালপেপার দিয়ে ঢাকা ছিল এবং ফার্নিচারে মধ্যে ছিল কাঠের কেবিনেট, একটি পিয়ানো ও আকর্ষণীয় আরো কিছু জিনিস।

ifl

পরবর্তীতে যখন আইফেল টাওয়ারের সেই অ্যাপার্টমেন্টটির বিষয়ে লোকজন জানতে পারে তখন বহু ধনী ব্যক্তি এটা হস্তগত করার চেষ্টা করেন। অনেকেই এক রাতের জন্য হলেও অ্যাপার্টমেন্টটিতে থাকার জন্য প্রচুর অর্থ ব্যয়ের প্রস্তাব দেন।

তবে আইফেল টাওয়ারের উপরের সেই অ্যাপার্টমেন্টটি উচ্চমূল্যে ভাড়া দেওয়ার বা হস্তান্তরের সব প্রস্তাবই ফিরিয়ে দেওয়া হয়। তার বদলে এ স্থানটিকে নিরিবিলিতে সময় কাটানোর স্থান হিসেবেই রাখেন আইফেল। এখানে তিনি তার সম্মানিত নানা অতিথিদের আপ্যায়ন করতেন। তাদরে মধ্যে ছিলেন থমাস এডিসন।

সম্প্রতি বহুদিন লোকচক্ষুর অন্তরালে থাকার পর এ অ্যাপার্টমেন্টটি দেখার সুযোগ দিচ্ছে আইফেল টাওয়ার কর্তৃপক্ষ। এর অধিকাংশ ফার্নিচারই আগের মতো আছে।



মন্তব্য চালু নেই