ইয়েমেন হামলায় অংশ নিচ্ছে না পাকিস্তান

ইয়েমেনে শিয়াপন্থি হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যে বিমান হামলা শুরু করেছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট, তাতে যোগ দিচ্ছে না পাকিস্তান। শুক্রবার ইসলামাবাদ পার্লামেন্টে পাস হওয়া একটি প্রস্তাবে ইয়েমেন সঙ্কটে আপাতত: ‘নিরপেক্ষ’ থাকার ইচ্ছা ব্যক্ত করেছে তারা।

এর আগে ইয়েমেনে বিমান হামলা শুরু হওয়ার পরপরই আরব জোটের ওই হামলায় শরিক হওয়ার আগ্রহ প্রকাশ করেছিল পাকিস্তান সরকার। এ নিয়ে গত দু সপ্তাহ ধরে রিয়াদে সৌদি কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে পাক নেতারা। এছাড়া ইরান এবং মিশরের সঙ্গেও আলোচনা করেছে দেশটির সামরিক কর্মকর্তারা। কিন্তু সম্প্রতি ইরানি পররাষ্ট্রমন্ত্রীর ইসলামাবাদ সফরের পরপরই সৌদি নেতৃত্বাধীন ওই সামরিক জোটে অংশ না নেয়ার প্রস্তাবটি গ্রহণ করল পাকিস্তান পার্লামেন্ট।

শুক্রবার বিকেলে পাকিস্তান পার্লামেন্টে ইয়েমেন সঙ্কটে ‘নিরপেক্ষ’ থাকার ওই প্রস্তাবটি সর্বসম্মতক্রমে পাস হয়। প্রস্তাবে বলা হয়েছে, ইয়েমেন সঙ্কট নিরসনে কূটনৈতিক ভূমিকা পালনের জন্য পাকিস্তানের নিরপেক্ষ অবস্থান বজায় রাখতে হবে। ইয়েমেনে চলমান আগ্রাসনে রিয়াদকে সামরিক সহায়তা করা থেকেও ইসলামাবাদকে বিরত থাকতে বলা হয়েছে প্রস্তাবে। ইয়েমেন ইস্যুটি নিয়ে দীর্ঘ বিতর্কের পর অর্থমন্ত্রী ইসহাক দারের আনা ওই প্রস্তাবটি পার্লামেন্টে নিরঙ্কুশ ভোটে পাস হয়।

তবে সৌদি আরবের প্রতি বরাবরের মতই দেশটির সমর্থন অব্যাহত থাকবে। এছাড়া সৌদি আরবের সার্বভৌমত্বের ওপর কিংবা মুসলমানদের পবিত্র নগরী মক্কা ও মদিনার ওপর কোনো হুমকির আশঙ্কা দেখা দিলে সৌদি আরবের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে’ লড়াই করার ইচ্ছা ব্যক্ত করেছেন পাক নেতারা।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জাফরি দু দিনের (বুধ ও বৃহস্পতিবার) ইসলামাবাদ সফর শেষ করার পর এ সিদ্ধান্ত নিল পাকিস্তান পার্লামেন্ট। এর আগে ইস্যুটি নিয়ে তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগানের সঙ্গেও শলা পরামর্শ করেছিলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

এদিকে, শুক্রবার পার্লামেন্টে এই প্রস্তাব পাসের বিষয়টিকে বিরোধী দলগুলোর সফলতা হিসেবে বর্ণনা করেছে স্থানীয় ডন পত্রিকা। কেননা শুক্রবারের ওই প্রস্তাবে ব্যাপক রদবদল করাতে তারা সরকারকে বাধ্য করে। এর আগে পাকিস্তানের বিরোধী দলগুলো ইয়েমেন সঙ্কটের ওপর খসড়া প্রস্তাবটি পার্লামেন্টে উত্থাপন না করার বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফকে রাজি করাতেও সক্ষম হয়।



মন্তব্য চালু নেই