ইসলামকেই নয়, অন্য ধর্মকেও ধ্বংস করছে জিহাদিরা : ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, জিহাদিদের কারণে শুধুমাত্র ইসলামিক মূল্যবোধই নয়, ধ্বংস হচ্ছে অন্যান্য ধর্মের বিশ্বাসও।

ওয়াশিংটনে বৃহস্পতিবার শান্তি ও মঙ্গলের জন্য আয়োজিত এক প্রার্থনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ওবামা বলেন, ধর্মের নাম করে ইসলামিক স্টেটের (আইএস) মতো যেসব সংগঠন সহিংসতায় মেতে ওঠেছে, তারা ইসলামের বিশ্বাস ও মূল্যবোধ নষ্ট করছে।

জিহাদিরা শুধু ইসলামকেই ধ্বংস করছে না, অন্য ধর্ম বিশ্বাসীদের মূল্যবোধকেও বিকৃতি করছে। এ জন্য তিনি সন্ত্রাসবাদের সঙ্গে ইসলামকে গুলিয়ে না ফেলতে জনগণের প্রতি আহ্বান জানান।

অতীতে যিশু খ্রিষ্টের নাম করে লোকজন যেসব ধর্মযুদ্ধ ও অমানবিক কাজ করেছিল তা স্মরণ করে সব ধর্ম ও জাতির জন্য অনন্য স্থান ও সুযোগ তৈরি করে সামনের দিকে এগিয়ে যাওয়ারও আহ্বান জানান তিনি।

তবে ওবামার বক্তব্যকে সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের ডানপন্থি বিভিন্ন সংগঠন ও বিরোধী রিপাবলিকান নেতারা। তারা বলেছেন, ওবামা ইসলামকে রক্ষা করার চেষ্টা করছেন। ইসলাম ও খ্রিষ্টানদের মূল্যবোধ ও ঐতিহাসিক সংঘাতের ওপর গুরুত্বারোপ করেছেন ওবামা।

অন্য একটি অনুষ্ঠানে ওবামা তাদের ওই সমালোচনা নাকচ করে দেন। বলেন, ইসলামের নাম করে আইএস ধর্ষণ, হত্যাসহ ভয়ংকর কুকর্ম করছে। তারা ইসলামের মূল্যবোধ ও ঐতিহ্যকে ধ্বংস করছে। এটা কখনো মেনে নেওয়া যায় না। এটা ইসলাম ও অন্য ধর্মের সুনামের জন্য ক্ষতিকর।

তথ্যসূত্র : ডন।



মন্তব্য চালু নেই