ইন্দিরা একাত্তরেই পারতেন, করেননি কেন? কংগ্রেসকে মোদি

নোট বাতিলের যৌক্তিকতা নিয়ে তাঁর মনে যে বিন্দুমাত্র সংশয় নেই, তা আরও স্পষ্ট করেই জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের সিদ্ধান্তের পক্ষে জোরালো সওয়াল করতে গিয়ে মোদি বলেন, ১৯৭১ সালে ইন্দিরা গান্ধীর সময়েই এটা হওয়া উচিত ছিল।

সেটা না-হওয়ার কারণে ১৯৭১ সাল থেকে এ পর্যন্ত বিরাট অঙ্কের ক্ষতি হয়েছে।
ডিমনিটাইজেশনের বিরুদ্ধে সংসদের ভেতরে ও বাইরে সোচ্চার প্রধান বিরোধীদল কংগ্রেসের উপর পালটা চাপ সৃষ্টি করতেই বিজেপি সাংসদদের উদ্দেশ্য করে মোদি বলেন, দেশের কালো টাকা উদ্ধার করতে অনেক আগেই এই কঠোর পদক্ষেপ নেয়া উচিত ছিল।

প্রাক্তন আমলা মাধব গডবলের বইয়ের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কালো টাকা ও গোপন সম্পত্তি উদ্ধারে অনেক আগেই দেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী ওয়াইবি চহ্বন ডিমনিটাইজেশনের পরামর্শ দিয়েছিলেন। জবাবে, ইন্দিরা তাঁকে প্রশ্ন করেছিলেন, এরপর কংগ্রেসকে কি আর কোনো নির্বাচনে লড়তে হবে না? স্বভাবতই এরপর ডিমনিটাইজেশনের সিদ্ধান্ত বাতিল হয়ে যায়।

মোদি বলেন, এই ঘটনাটি ঘটেছিল ১৯৭১ সালে। তখন প্রত্যেকেই চেয়েছিলেন ডিমনিটাইজেশন হোক। যদি তা হত, তাহলে আজকে এই দিন দেখতে হত না। বিজেপির সংসদীয় দলের উদ্দেশে দেয়া মোদির এই ভাষণ পরে সম্প্রচার করা হয়েছে।

লালকৃষ্ণ আদভানি আগেরদিন ক্ষোভ প্রকাশ করা সত্ত্বেও, শীতকালীন অধিবেশনের শেষদিনও ডিমনিটাইজেশনের জেরে কোনোরকম আলোচনা ছাড়াই সংসদ মুলতুবি হয়ে যায়।

সূত্র: এই সময়



মন্তব্য চালু নেই